বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > দমদম উত্তর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
২২ এপ্রিল দমদম উত্তরে ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)
২২ এপ্রিল দমদম উত্তরে ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)

দমদম উত্তর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ২২ এপ্রিল দমদম উত্তরে ভোটগ্রহণ।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসে তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন চন্দ্রিমা ভট্টাচার্য। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন অর্চনা মজুমদার। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের তন্ময় ভট্টাচার্য।

দমদম উত্তর বিধানসভা কেন্দ্র উত্তর ২৪ পরগনা জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি দমদম উত্তর পুরসভা ও নিউ ব্যারাকপুর পুরসভার অন্তর্গত পড়ছে। ওদিকে দমদম উত্তর বিধানসভা কেন্দ্রটি দমদম লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

উত্তর ২৪ পরগনা জেলা কলকাতা শহরের উত্তর-পূর্ব দিকের একটি জেলা। জেলাটি প্রেসিডেন্সি বিভাগের অন্তর্ভুক্ত। ১৯৮৩ সালে ডঃ অশোক মিত্রের প্রশাসনিক সংস্কার কমিটি এই জেলাকে বিভাজনের সুপারিশ করেছিল। ১৯৮৬ সালের ১ মার্চ ২৪ পরগনা জেলাটিকে দু’‌ভাগ করে ওই জেলার উত্তরাংশ নিয়ে উত্তর ২৪ পরগনা জেলা স্থাপন করা হয়৷ এর প্রশাসনিক ভবন ও সদর দফতর বারাসত শহরে অবস্থিত৷ বারাসত, ব্যারাকপুর, বনগাঁ, বসিরহাট, বিধাননগর এই পাঁচটি মহকুমা নিয়ে উত্তর ২৪ পরগনা জেলা গঠিত হয়েছে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে সিপিএম প্রার্থী তন্ময় ভট্টাচার্য় জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯১ হাজার ৯৫৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী চন্দ্রিমা ভট্টাচার্য়। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৮৫ হাজার ৪১০৷ সিপিএম প্রার্থী তন্ময় ভট্টাচার্য় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী চন্দ্রিমা ভট্টাচার্য়কে ৬ হাজার ৫৪৯ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের চন্দ্রিমা ভট্টাচার্য তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের রেখা গোস্বামীকে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন