বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > দমদম (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের ব্রাত্য বসু

দমদম (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের ব্রাত্য বসু

দমদম বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

দমদম বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

জয়ী তৃণমূলের ব্রাত্য বসু

দমদম বিধানসভা নির্বাচনে ৮৭,৯৯৯ ভোট পেয়ে জয়ী তৃণমূলের ব্রাত্য বসু। অন্যদিকে বিজেপি প্রার্থী বিমলশংকর নন্দ ৬১,২৬৮টি ভোট পেয়েছেন।

এই কেন্দ্রে এবারের তৃণমূলের প্রার্থী হলেন ব্রাত্য বসু। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন অভিনেত্রী বিমলশংকর নন্দ। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন পলাশ দাস।

দমদমের পরতে পরতে ইতিহাস। সিরাজদ্দৌলাকে হারিয়েছিলেন যে ইংরেজ সাহেব, তাঁর নাম লর্ড ক্লাইভ। তিনি দমদমে থাকতেন। নাগেরবাজার এলাকায় এখনও রয়েছে তাঁর বাসস্থান। ক্লাইভ হাউস। এ ছাড়া ইংরেজ সেনাদের থাকার জন্য ক্যান্টনমেন্ট তৈরি করা হয়েছিল। যা এখন শুধু নামটাই বহন করে চলেছে। এ ছাড়াও রয়েছে গোরাবাজার। দমদমে ইংরেজ আমলে তৈরি হয় দমদম সেন্ট্রাল জেল। সেখানে বহু স্বাধীনতা সংগ্রামী জেল খেটেছেন। এই দমদম এখন উন্নয়নের শীর্ষে। রাস্তাঘাট, আলো, নিকাশি ব্যবস্থা, শিক্ষা–সংস্কৃতিতে অন্য মাত্রায় পোঁছে গিয়েছে।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ১১৪ নম্বর দমদম বিধানসভা কেন্দ্রটি দমদম পুরসভা ও ১ থেকে ১৭ পর্যন্ত ওয়ার্ডগুলি দক্ষিণ দমদম পুরসভার অন্তর্গত। দমদম বিধানসভা কেন্দ্রটি ১৬ নম্বর দমদম লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী ব্রাত্য বসু জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮১ হাজার ৫৭৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী পলাশ দাস। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭২ হাজার ২৬৩৷ তৃণমূল প্রার্থী ব্রাত্য বসু তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী পলাশ দাসকে ৯ হাজার ৩১৬ ভোটে পরাজিত করেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের ব্রাত্য বসু তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম গৌতম দেবকে পরাজিত করেন।

২০০৬ সালের নির্বাচনে সিপিএম প্রার্থী রেখা গোস্বামী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস উদয়ন নম্বুদারি পরাজিত করেন। ২০০১ সালের নির্বাচনে তৃণমূলের অরুণাভ ঘোষ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের অজিত চৌধুরীকে পরাজিত করেন।১৯৯৬ সালে সিপিএমের শংকর সেন কংগ্রেসের নিতাই ঘোষ ও ১৯৯১ সালে কংগ্রেসের রমেশ ভট্টাচার্যকে পরাজিত করেন।১৯৮৭ সালে সিপিএমের শান্তিরঞ্জন ঘটক কংগ্রেসের হরশিৎ ঘোষ, ১৯৮২ ও ১৯৭৭ সালে কংগ্রেসের লাল বাহাদুর সিংকে পরাজিত করেন।

১৯৭২ সালে কংগ্রেসের লাল বাহাদুর সিং এই আসনে জয়ী হন।১৯৭১, ১৯৬৯ ও ১৯৬৭ সালে সিপিএমের তরুণকুমার সেনগুপ্ত এই আসনে জয়ী হন। ১৯৬২ সালে তৎকালীন সিপিআইয়ের তরুণকুমার সেনগুপ্ত প্রতিনিধিত্ব করেন। ১৯৫৭ সালে পিসিপির পবিত্রমোহন রায় এই আসনে জয়ী হন। ১৯৫১ সালে স্বাধীন ভারতের প্রথম নির্বাচনে কংগ্রেসের কানাইলাল দাস দমদম কেন্দ্র থেকে জয়ী হন।

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

২০০৭ সালে ধোনির দলকে চ্যাম্পিয়ন করেছিলেন, এবার সেই ভারতীয়কে হেড কোচ করল UAE ফের সামরিক পর্যায়ে আলোচনায় বসল ভারত-চিন, কী সিদ্ধান্ত হল? কীভাবে শুরু হল মাঘী পূর্ণিমার ব্রত? জেনে নিন এই ব্রতের মহিমা মোবাইলের ফ্ল্যাশলাইট জ্বেলে রোগীর চিকিৎসা করলেন ডাক্তার ‘১৪ বছর একই জিনিস করে আসছি’, নগ্ন ছবি পোস্ট প্রসঙ্গে এতদিনে মুখ খুললেন বিদ্যুৎ অবশেষে চারহাত এক হল, পঞ্জাবি মতে বিয়ে সারলেন রকুলপ্রীত-জ্যাকি জন্ম থেকেই আগলে রেখেছিলেন সিংহটিকে, তার হাতেই প্রাণ গেল ব্যক্তির কংগ্রেসের অ্যাকাউন্ট থেকে ৬৫ কোটি তুলে নিয়েছে IT দফতর! বকেয়া কর-কাণ্ডে নয়া মোড় ফ্রান্সের সর্বোচ্চ অসামরিক পুরস্কারে সম্মানিত হলেন কংগ্রেস সাংসদ শশী থারুর গড়িয়াহাট, হাতিবাগান, নিউ মার্কেট কলকাতায় হকার সংখ্য়া কত? পুরসভার সমীক্ষা Report

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.