বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > দুর্গাপুর পশ্চিম (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 : সহজ জয় বিজেপির লক্ষ্মণের
দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

দুর্গাপুর পশ্চিম (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 : সহজ জয় বিজেপির লক্ষ্মণের

  • দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

বেলা দেড়টায় প্রাপ্ত ট্রেন্ড অনুযায়ী, ৩০৭৬ ভোটে এগিয়ে বিজেপি প্রার্থী নিকটতম তৃণমূল প্রার্থীর চেয়ে। এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিশ্বনাথ পাড়িয়াল। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন লক্ষ্মণ ঘোড়ুই। অন্য দিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের দেবেশ চক্রবর্তী। সন্ধ্যার ট্রেন্ড অনুযায়ী, প্রায় ১৫ হাজার ভোটে এগিয়ে বিজেপি প্রার্থী। শেষ পর্যন্ত ১৪৬৬৪ ভোটে জিতলেন তিনি। 

পশ্চিম বর্ধমান জেলা হল বর্ধমান বিভাগের একটি জেলা। এই জেলার সদর হল আসানসোল। এটি মূলত কয়লা ও শিল্প প্রধান জেলা। আসানসোল ও দুর্গাপুর মহকুমা নিয়ে এই নতুন জেলা তৈরির প্রস্তাব দেয় পশ্চিমবঙ্গ সরকার। ২০১৭ সালের ৭ এপ্রিল এই জেলার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে চালু হয়। দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্র পশ্চিম বর্ধমান জেলার একটি বিধানসভা কেন্দ্র। আগে এই কেন্দ্রটি দুর্গাপুর-১ বিধানসভা কেন্দ্রের অন্তর্ভুক্ত ছিল।

১৯৬২ এবং ১৯৬৭ সালে দুর্গাপুর কেন্দ্র একক আসন ছিল। ১৯৬৭ থেকে ১৯৭২ সাল পর্যন্ত ফরিদপুর আসন যুক্ত ছিল। ১৯৭২ সাল থেকে দুর্গাপুর যৌথ আসন হয়। দুর্গাপুর-১, দুর্গাপুর-২ যথাক্রমে দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্র এবং দুর্গাপুর পূর্ব বিধানসভা কেন্দ্র পুনর্নবীকরণ হয়। এই কেন্দ্রটি ১১ থেকে ২২ ও ২৯ থেকে ৪৩ নম্বর ওয়ার্ডগুলি দুর্গাপুর পুরনিগমের অন্তর্গত। দুর্গাপুর পূর্ব বিধানসভা কেন্দ্রটি বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগে এই কেন্দ্রটি দুর্গাপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী বিশ্বনাথ পারিয়াল জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১ লক্ষ ৮ হাজার ৫৩৩৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী অপূর্ব মুখোপাধ্যায়। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৬৩ হাজার ৭০৯৷ কংগ্রেস প্রার্থী বিশ্বনাথ পারিয়াল তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী অপূর্ব মুখোপাধ্যায়কে ৪৪ হাজার ৮২৪ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের অপূর্ব মুখোপাধ্যায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের বিপ্রেন্দুকুমার চক্রবর্তীকে পরাজিত করে জয়ী হয়েছিলেন। ২০১০ সালের জুলাই মাসে বিধায়ক মৃণাল বন্দোপাধ্যায়ের মৃত্যুর কারণে বিধানসভা উপনির্বাচন হয়েছিল। সেই উপনির্বাচনে সিপিআইএমের অর্চনা ভট্টাচার্য, কংগ্রেসের বংশীবদন কর্মকারকে পরাজিত করেছিলেন।

২০০৬, ২০০১ ও ১৯৯৬ সালে সিপিআইএমের মৃণাল বন্দোপাধ্যায় দুর্গাপুর-১ কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। কংগ্রেসের বংশী বদন কর্মকার, চন্দ্রশেখর বন্দোপাধ্যায় ও মৃগেন্দ্রনাথ পালকে পরাজিত করেছিলেন তিনি। ১৯৯১, ১৯৮৭, ১৯৮২ ও ১৯৭৭ সালে পর পর চারবার সিপিআইএমের দিলীপ মজুমদার এই আসনে জিতেছিলেন। তার আগে ১৯৭২ সালে কংগ্রেসের আনন্দগোপাল মুখোপাধ্যায় দুর্গাপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ১৯৭১, ১৯৬৯ ও ১৯৬৭ সালে সিপিআইএমের দিলীপ মজুমদার এই আসনে জিতেছিলেন। আবার ১৯৬২ সালে কংগ্রেসের আনন্দগোপাল জিতেছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের অজিতকুমার বন্দোপাধ্যায় ফরিদপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ১৯৭১ সালে সিপিআইএমের সনৎকুমার বন্দোপাধ্যায় জিতেছিলেন। ১৯৬৯ ও ১৯৬৭ সালে বাংলা কংগ্রেসের মনোরঞ্জন বক্সী এই যৌথ কেন্দ্রে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন