বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > আক্রমণের মুখে পড়লে কেন্দ্রীয় বাহিনীকে সরাসরি গুলি চালানোর অনুমতি দিল কমিশন
প্রথম দফার নির্বাচনেে পশ্চিমবঙ্গে প্রহরারত এক কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। (Samir Jana/HT Photo)
প্রথম দফার নির্বাচনেে পশ্চিমবঙ্গে প্রহরারত এক কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। (Samir Jana/HT Photo)

আক্রমণের মুখে পড়লে কেন্দ্রীয় বাহিনীকে সরাসরি গুলি চালানোর অনুমতি দিল কমিশন

  • কমিশন সূত্রের খবর, পটাশপুরে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের আহত হওয়ার ঘটনা মোটেও ভাল ভাবে নেয়নি কমিশন। এই ঘটনায় বাহিনীর মনোবলে চিড় ধরতে পারে বলে আশঙ্কা ছিল আধিকারিকদের।

পশ্চিমবঙ্গে নির্বাচন পরিচালনায় আক্রমণের মুখে পড়লে আক্রমণকারীকে লক্ষ্য করে গুলি চালাতে পারবে কেন্দ্রীয় বাহিনী। সোমবার কমিশনের তরফে বাহিনীকে এমনই নির্দেশ দেওয়া হয়েছে। গত শুক্রবার রাতে পূর্ব মেদিনীপুরের পটাশপুরে সংঘর্ষ থামাতে গিয়ে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের আহত হওয়ার ঘটনায় এই নির্দেশ দিয়েছে কমিশন। 

কমিশনের তরফে জানানো হয়েছে, দ্বিতীয় দফার ভোটগ্রহণ থেকে প্রয়োজনে গুলি চালাতে পারবে কেন্দ্রীয় বাহিনী। আত্মরক্ষার স্বার্থে কোথাও প্রয়োজন মনে হলে সরাসরি গুলি চালাতে পারবে তারা। বলে রাখি, দ্বিতীয় দফায় রয়েছে হাইভোল্টেজ নন্দীগ্রামের ভোটগ্রহণ। 

কমিশন সূত্রের খবর, পটাশপুরে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের আহত হওয়ার ঘটনা মোটেও ভাল ভাবে নেয়নি কমিশন। এই ঘটনায় বাহিনীর মনোবলে চিড় ধরতে পারে বলে আশঙ্কা ছিল আধিকারিকদের। তাই বাহিনীকে গুলিচালানোর অনুমতি দিয়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করল কমিশন। 

কমিশনের এই নির্দেশে মিশ্র প্রতিক্রিয়া এসেছে রাজনৈতিক মহল থেকে। তাদের একাংশের মতে, কমিশনের নির্দেশে ভোটারদের মধ্যে আতঙ্ক তৈরি হতে পারে। অন্য অংশের মতে এই নির্দেশের ফলে বাহিনী আরও কঠোর ভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারবে। তাতে দুর্বৃত্তরা যেমন সংযত থাকবে তেমনই নিশ্চিত হবে সাধারণ মানুষের ভোটাধিকার।

 

বন্ধ করুন