বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > রাজ্য পুলিশের নতুন ডিজি কে?‌ নির্বাচন কমিশনের চিঠি মুখ্যসচিবকে

রাজ্য পুলিশের নতুন ডিজি কে?‌ নির্বাচন কমিশনের চিঠি মুখ্যসচিবকে

নির্বাচন কমিশনের দফতর। ফাইল ছবি। সৌজন্যে–এএনআই।

নতুন ডিজি হলেন ১৯৮৭ ব্যাচের আইপিএস পি নীরজনয়ন। তিনি ডিজি (অ্যাডমিনিস্ট্রেশন) পদে ছিলেন।

বিধানসভা নির্বাচনের সূতিকালগ্নে রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। মঙ্গলবার কমিশনের সচিব রাকেশ কুমার চিঠি দিয়ে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে জানিয়ে দেন, পশ্চিমবঙ্গের নির্বাচনের প্রস্তুতি নিয়ে পর্যালোচনা করার পর কমিশন এই বদলির সিদ্ধান্ত নিয়েছে। নতুন ডিজি হলেন ১৯৮৭ ব্যাচের আইপিএস পি নীরজনয়ন। তিনি ডিজি (অ্যাডমিনিস্ট্রেশন) পদে ছিলেন। বর্তমান ডিজি বীরেন্দ্রকে নির্বাচনের কোনও কাজে যুক্ত করা যাবে না।

বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা হতেই রাজ্য পুলিশে রদবদল করে কমিশন। কয়েকদিন আগে এডিজি আইনশৃঙ্খলা পদ থেকে জাভেদ শামিমকে সরিয়ে দেয় নির্বাচন কমিশন। তাঁর জায়গায় ওই পদে দায়িত্ব দেওয়া হয় দমকলের ডিজি জগমোহনকে। আর দমকলের ডিজি হিসেবে দায়িত্ব দেওয়া হয় জাভেদ শামিমকে। এমনকী কয়েকদিন আগেই কলকাতার পুলিশ কমিশনার পদে বদল ঘটানো হয়েছে। অনুজ শর্মাকে সরিয়ে কলকাতার পুলিশ কমিশনার করা হয়েছে সৌমেন মিত্রকে। অনুজ শর্মাকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে এডিজি (‌সিআইডি)‌ পদে। সিদ্ধিনাথ গুপ্তাকে এডিজি (সিআইডি) পদ থেকে সরিয়ে পাঠানো হয়েছে এডিজি (দক্ষিণবঙ্গ) পদে। সৌমেন মিত্রের পুরনো পদ অর্থাৎ এডিজি (প্রশিক্ষণ)–এ স্থলাভিষিক্ত হন দেবাশিস রায়। তিনি এর আগে এডিজি(সশস্ত্র পুলিশ) পদে বহাল ছিলেন।

এখন প্রশ্ন উঠছে, পশ্চিমবঙ্গের ডিজিপি–কেই কী শুধু বদলি করা হল?‌ অন্যান্য রাজ্যেও তো বিধানসভা নির্বাচন আছে। সেখানেও কী বদল ঘটানো হয়েছে পুলিশে?‌ নির্বাচন কমিশন সূত্রে খবর, পশ্চিমবঙ্গ ছাড়া অসম, কেরল, ত্রিপুরা এবং তামিলনাড়ুতে বিধানসভা নির্বাচন রয়েছে। তামিলনাড়ুতে আয়কর দফতরের কর্তা কেজি অরুণরাজ–কে বদলি করে দেওয়া হয়েছে। অসমে ১২ জন পুলিশকে একসঙ্গে বদলি করে দেওয়া হয়েছে গত মাসে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় এডিজি (‌সিআইডি)‌ রাজীব কুমারকে বদলি করে দেওয়া হয়েছিল।

বিধানসভা নির্বাচনে হিংসা রুখতে তৎপর নির্বাচন কমিশন। এই অজুহাত তুলেই পুলিশের রদবদল শুরু করেছে তারা। ইতিমধ্যেই নির্বাচনের দিন ঘোষণার আগেই রাজ্যের বিভিন্ন প্রান্তে এসে পৌঁছেছে কেন্দ্রীয় বাহিনী। হিংসা রুখে সুষ্ঠু ও অবাধ ভোট করা এবার কমিশনের কাছে রীতিমতো চ্যালেঞ্জ। কারণ এবার লড়াইটা হবে তৃণমূল কংগ্রেস–বিজেপির মধ্যে। জেলায় জেলায় হিংসার খবর আসতে শুরু করেছে। দফাওয়ারি নির্বাচন পর্বে নির্বাচন কমিশনের ভূমিকা কেমন থাকে এখন সেটাই দেখার।

ভোটযুদ্ধ খবর

Latest News

মোদী সরকারের বিরুদ্ধে বিক্ষোভ, গবেষক ছাত্রকে ২ বছরের জন্য সাসপেন্ড করল TISS কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত তামিলনাড়ুতে ১ লাখ ভোটারের নাম তালিকা থেকে বাদ, পুনর্নির্বাচনের দাবি BJP সভাপতির ফাওয়াদ-রাহাত ফতেহ আলির সঙ্গে সাক্ষাৎ, পাকিস্তানে পার্টি মুডে মুমতাজ, দেখুন ছবি সার্ফ জলে গুলে জ্যুস বানায় খুদে, ভিড়মি খেলেন সৌরভ দাদাগিরিতে, মুখে দিলেন? বিড়ি শ্রমিকদের মজুরি নিয়ে কোনও কথা খরচ করলেন না মুখ্যমন্ত্রী, নেপথ্য কারণ কী?‌ 'ভীষণ খুশি...' রাতুল-রূপাঞ্জনাকে শুভেচ্ছা ইশার, টলিউডের কারা এলেন বিয়েতে? অসুস্থতা নিয়েই হোটেল রুমে ওড়িশা বধের নীল নকশা তৈরি করলেন হাবাস ৯ দিনে ৩০ কোটির দোরগোড়ায় অজয়ের ময়দান,কী হাল অক্ষয়ের বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁর রবি প্রদোষ উপবাসে এই জিনিসগুলি করুন নিবেদন, শিবের আশীর্বাদে দূর হবে যেকোনও বাধা

Latest IPL News

কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.