বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কমিশনের নির্দেশে সরলেন রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থ
ব্রেকিং নিউজ

কমিশনের নির্দেশে সরলেন রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থ

সুরজিৎ কর পুরকায়স্থ। 
সুরজিৎ কর পুরকায়স্থ। 

  • কলকাতা পুলিশের কমিশনার ছিলেন সুরজিৎবাবু। রাজ্য পুলিশের ডিজির পদে থাকাকালীন অবসর নেন তিনি। এর পর মন্ত্রিসভার সম্মতি নিয়ে রাজ্য নিরাপত্তা উপদেষ্টার পদ তৈরি করে সেখানে তাঁকে নিয়োগ করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গে প্রথম দফা ভোটগ্রহণের আগে রাজ্যের নিরাপত্তা উপদেষ্টাকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। বুধবার কমিশনের নির্দেশে নবান্ন থেকে নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থকে অপসারণের নির্দেশ দেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সঙ্গে জানানো হয়েছে, নির্বাচন সংক্রান্ত কোনও কাজে যুক্ত থাকতে পারবেন না তিনি। 

রাজ্যের নিরপত্তা উপদেষ্টার নিয়োগ থেকে দীর্ঘদিন ধরে সরব ছিল বিরোধীরা। তাদের প্রশ্ন, মোটা টাকা বেতন নিয়ে ঠিক কী কাজ করেন সুরজিৎবাবু? যার কোনও জবাব দেয়নি সরকার। সম্প্রতি কমিশনে রাজ্য পুলিশের একাধিক আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ জানায় বিরোধী দলগুলি। তার মধ্যে ছিলেন সুরজিৎবাবুও। তাঁর বিরুদ্ধে শাসকদলের নির্দেশে কাজ করার অভিযোগ করে বিরোধীরা। 

কলকাতা পুলিশের কমিশনার ছিলেন সুরজিৎবাবু। রাজ্য পুলিশের ডিজির পদে থাকাকালীন অবসর নেন তিনি। এর পর মন্ত্রিসভার সম্মতি নিয়ে রাজ্য নিরাপত্তা উপদেষ্টার পদ তৈরি করে সেখানে তাঁকে নিয়োগ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধীদের দাবি, ঘনিষ্ঠ আইপিএসকে ওই পদ উপহার দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। 

নির্বাচন ঘোষণার পর থেকে রাজ্যের একাধিক শীর্ষ পুলিশ আধিকারিককে বদলির নির্দেশ দিয়েছে কমিশন। প্রথমে বদলি হন এডিজি আইন শৃঙ্খলা জ্ঞানবন্ত সিং। তার পর রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে বদলি করে কমিশন। এবার অপসারিত হলেন রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা।

 

বন্ধ করুন