বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > প্রথম দফায় বুথে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে থাকছে রাজ্য পুলিশও, জানাল কমিশন
কলকাতায় রুট মার্চ করছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। 
কলকাতায় রুট মার্চ করছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। 

প্রথম দফায় বুথে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে থাকছে রাজ্য পুলিশও, জানাল কমিশন

  • কমিশনের নির্দেশ অনুসারে প্রথম দফার নির্বাচনে প্রতিটি বুথে থাকবেন ৪ জন করে কেন্দ্রীয় বাহিনীর সশস্ত্র জওয়ান। সঙ্গে থাকবেন ১ জন করে রাজ্য পুলিশের লাঠিধারী কর্মী।

প্রথম দফার ভোটগ্রহণে বাহিনী মোতায়েনের বিধি চূড়ান্ত করে রাজ্যের এডিজি আইনশৃঙ্খলাকে চিঠি দিল কমিশন। কমিশনের নির্দেশিকা অনুসারে প্রথম দফার প্রতিটি বুথে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে মোতায়েন হবে রাজ্য পুলিশও। প্রথম দফায় মোট ৭৩২ কোম্পানি বাহিনী মোতায়েন থাকবে বলে জানা গিয়েছে কমিশন সূত্রে। 

আগামী ২৭ মার্চ রাজ্যের প্রথম দফার ভোটগ্রহণ হবে ৩০টি কেন্দ্রে। তার ঠিক ৭ দিন আগে বাহিনী মোতায়েন সংক্রান্ত নির্দেশিকা পৌঁছল এডিজি আইনশৃঙ্খলার কাছে। যাতে অনেকটা স্পষ্ট হল কী রকম নিরাপত্তা বেষ্টনীতে হতে চলেছে এবারের বিধানসভা নির্বাচন। বিজেপির দাবি নস্যাৎ করে বুথে থাকবে রাজ্য পুলিশও। 

কমিশনের নির্দেশ অনুসারে প্রথম দফার নির্বাচনে প্রতিটি বুথে থাকবেন ৪ জন করে কেন্দ্রীয় বাহিনীর সশস্ত্র জওয়ান। সঙ্গে থাকবেন ১ জন করে রাজ্য পুলিশের লাঠিধারী কর্মী।  যে কেন্দ্রগুলিতে বুথের সংখ্যা ২ বা তার বেশি সেখানে থাকবেন ৮ জন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। সঙ্গে থাকবেন রাজ্য পুলিশের ১ জন কর্মী। 

তবে মাওবাদী অধ্যুষিত এলাকার জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করেছে কমিশন। সেখানে প্রতি বুথে ৮ জন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান থাকবেন। ইতিমধ্যে বাহিনী মোতায়েন সংক্রান্ত নির্দেশিকা পৌঁছেছে জেলার নির্বাচনী আধিকারিক ও পুলিশ কর্তাদের কাছে।

শুক্রবার কমিশনের কাছে বুথে কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি রাজ্য পুলিশও মোতায়েন রাখার দাবি জানিয়েছিল তৃণমূল। তাদের যুক্তি, কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা বাংলা বোঝেন না। ফলে ভোটারদের সঙ্গে কথোপকথনে সমস্যা হতে পারে। এদিনের নির্দেশিকায় সেই দাবি মেনে নিয়েছে কমিশন।

 

বন্ধ করুন