বাংলা নিউজ > ভোটের লড়াই > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > রেকর্ড!‌ ভোটের আগেই অন্তত ১০০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসতে চলেছে পশ্চিমবঙ্গে
ফাইল ছবি
ফাইল ছবি

রেকর্ড!‌ ভোটের আগেই অন্তত ১০০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসতে চলেছে পশ্চিমবঙ্গে

২০১৯–এর লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে পোলিং বুথের সংখ্যা ছিল ৭৮ হাজার ৯০৩। কিন্তু এবার করোনা পরিস্থিতির মধ্যে রাজ্যে ভোট হওয়ার জেরে বুথের সংখ্যা বেড়ে হতে পারে ১ লক্ষ ১ হাজার ৭৯০টি।

১০০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসতে চলেছে রাজ্যে। সোমবার এমনই ইঙ্গিত দিয়েছেন নির্বাচন কমিশনের এক আধিকারিক। গত লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে এসেছিল ৭৪৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী৷ আর এবার বিধানসভা নির্বাচনে ১০০০ কোম্পানি বা তার থেকে বেশি কেন্দ্রীয় বাহিনী আসতে পারে৷ যা এককথায় রেকর্ড হতে চলেছে।

২০১৯–এর লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে পোলিং বুথের সংখ্যা ছিল ৭৮ হাজার ৯০৩। কিন্তু এবার করোনা পরিস্থিতির মধ্যে রাজ্যে ভোট হওয়ার জেরে বুথের সংখ্যা বেড়ে হতে পারে ১ লক্ষ ১ হাজার ৭৯০টি। এই বিপুল পরিমাণ বুথ বৃদ্ধির জেরেই ১০০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করার সম্ভাবনা দেখা দিয়েছে। নির্বাচন কমিশনার তরফে জানানো হয়েছে, এপ্রিল–মে মাসে নির্বাচনের সময় রাজ্য পুলিশের সঙ্গে মিলেমিশে কাজ করবে কেন্দ্রীয় বাহিনী।

সম্প্রতি রাজ্যে এসেছিল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। রাজ্য পুলিশ–প্রশাসনের শীর্ষ আধিকারিক, রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা ও অন্যরা। বৈঠকে বারবার উঠে এসেছে বাংলার রাজনৈতিক হিংসা, খুনোখুনির ঘটনার প্রসঙ্গ। তাই অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যেই রাজ্যে আরও কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করতে চাইছে কমিশন।

তবে বিরোধীদের দাবি মেনে ভোটের তিন মাস আগে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী পাঠাতে নারাজ কমিশন। তাদের তরফে পরিষ্কার জানানো হয়েছে, এটা সম্ভব নয়৷ তবে সূত্রের খবর, নির্বাচনের অনেক আগেই এবার রাজ্যে এসে পৌঁছতে পারে কেন্দ্রীয় বাহিনী৷ এমনটা ইঙ্গিত দিয়েছে কমিশন৷

এদিকে, সূত্রের খবর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেই ভোটের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। জানা গিয়েছে, ৫ মে–র আগে রাজ্যে ভোট মিটিয়ে ফেলতে চাইছে কমিশন৷ করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ৬ থেকে ৭ দফায় নির্বাচন করানোর পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের।

বন্ধ করুন