বাংলা নিউজ > ভোটের লড়াই > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বিধানসভা ভোটেই কি প্রবাসীদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করবে নির্বাচন কমিশন?
(ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
(ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

বিধানসভা ভোটেই কি প্রবাসীদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করবে নির্বাচন কমিশন?

  • বহুদিন ধরে প্রবাসী ভারতীয়রা পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার অধিকারের দাবি জানাচ্ছেন। সুপ্রিম কোর্ট এই সংক্রান্ত মামলায় কেন্দ্র ও নির্বাচন কমিশনকে নোটিশ পাঠিয়েছে। সেখানে প্রবাসীরা ছাড়াও যেসব মানুষ নিজের কেন্দ্রে থাকেন না, তাদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করার দাবি করা হয়েছে।

প্রবাসী ভারতীয়রা যাতে নির্বাচনে ভোট দিতে পারেন, তার জন্য আইন মন্ত্রক ও বিদেশ মন্ত্রকের সঙ্গে একযোগে কাজ করছে নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনারের সঙ্গে আমিরশাহির এক ব্যবসায়ীর বৈঠকের পর সোমবার এই কথা জানাল কমিশন। প্রবাসীরা যাতে ভারতে না এসেই এই দেশের নির্বাচনে যোগদান করতে পারেন, সেই মর্মে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করেছেন এই ব্যবসায়ী। সামনেই বাংলা সহ পাঁচ রাজ্যে ভোট, তার আগে এই বৈঠক বিশেষ তাৎপর্যপূর্ণ। 

বহুদিন ধরে প্রবাসী ভারতীয়রা পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার অধিকারের দাবি জানাচ্ছেন। সুপ্রিম কোর্ট এই সংক্রান্ত মামলায় কেন্দ্র ও নির্বাচন কমিশনকে নোটিশ পাঠিয়েছে। সেখানে প্রবাসীরা ছাড়াও যেসব মানুষ নিজের কেন্দ্রে থাকেন না, তাদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করার দাবি করা হয়েছে। 

বর্তমানে শুধু আর্মি, অত্যাবশ্যক পরিষেবার সঙ্গে যুক্ত, প্রতিবন্ধী, ৮০ উর্ধ্ব ও করোনা রোগীরা এই সুবিধা পান। ২০১১ সেনসাস অনুযায়ী পরিযায়ী শ্রমিক ও প্রবাসীদের সংখ্যা কয়েক কোটি। কিন্তু তারা ভোট দিতে পারেন না। এতে তাদের মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছে বলে আবেদনকারীদের দাবি। 

প্রাথমিক ভাবে সরকার গাল্ফ দেশের এনআরআই ছাড়া বাকিদের পোস্টাল ব্যালট দেওয়ার কথা ভাবছিল। কিন্তু যদি সরকার  ও ইসি চায়, তাহলে আসন্ন বিধানসভা ভোটে গাল্ফ দেশগুলিতে স্থিত প্রবাসীরাও পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন। 

পিটিশনকারী ডক্টর ভয়ালীল জানান যে নির্বাচন কমিশন আশ্বস্ত করেছে যে এই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে। প্রাথমিক ভাবে পরীক্ষামূলক ভাবে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, নিউ জিল্যান্ড, জার্মানি, ফ্রান্স ও দক্ষিণ আফ্রিকায় পোস্টাল ব্যালট শুরু করতে ইচ্ছুক সরকার। তবে এই সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নির্বাচন কমিশন নেবে বলে সরকার সূত্রে জানানো হয়েছে। 

বন্ধ করুন