বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বাংলায় ভোটগ্রহণ আট দফায় কেন? প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা আইনজীবীর

বাংলায় ভোটগ্রহণ আট দফায় কেন? প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা আইনজীবীর

চলছে নির্বাচন। পাশে, সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

ধর্মীয় স্লোগান দিয়ে অসন্তোষ তৈরি করার চেষ্টার দায়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে মামলা দায়ের করুক সিবিআই— তাঁর আবেদনে এমনও দাবি জানিয়েছেন আইনজীবী মনোহল লাল শর্মা।

কেবল বাংলাতেই কেন আট দফায় নির্বাচন করানো হবে?‌ এই প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন এক আইনজীবী। সোমবার মামলাটি করেন আইনজীবী মনোহর লাল শর্মা, যা সুপ্রিম কোর্টে গৃহীত হয়েছে আজ, মঙ্গলবার। পাশাপাশি এই মামলার মাধ্যমে নির্বাচন কমিশনকে ওই আইনজীবীর আবেদন— যেভাবে বিজেপি ভোট চাইতে ধর্মীয় স্লোগান ‘‌জয় শ্রী রাম’–কে ব্যবহার করছে, সেদিকে নজর দেওয়া হোক।

জনস্বার্থ মামলায় প্রশ্ন করা হয়েছে, যেখানে তামিলনাডু, কেরল এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে এক দফা এবং অসমে তিন দফায় ভোট করানো হচ্ছে সেখানে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে আট দফা ভোটগ্রহণের সিদ্ধান্ত কেন নিয়েছে নির্বাচন কমিশন?‌ মামলায় বলা হয়েছে, ‘‌পশ্চিমবঙ্গ কোনও জঙ্গি হামলার মুখোমুখি নয় বা এখানে কোনও যুদ্ধ পরিস্থিতিও তৈরি হয়নি, অথচ অন্য রাজ্যে যেখানে এক দফায় নির্বাচন মিটিয়ে ফেলা হচ্ছে, সেখানে আটদফায় ভোট করানো হচ্ছে বাংলায়। এখানে পরিষ্কারভাবে ভারতীয় সংবিধানের ১৪ নং ধারার (সাম্যের অধিকার) লঙ্ঘন করা হচ্ছে।’‌

নির্বাচনীয় সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি এই জনস্বার্থ মামলায় উঠে এসেছে বিজেপি–র ‘‌জয় শ্রী রাম’‌ স্লোগান দেওয়ার প্রসঙ্গও। মামলায় নির্বাচন কমিশনের কাছে মামলাকারীর আবেদন, ভোটের জন্য বিজেপি যেভাবে ‘‌জয় শ্রী রাম’‌ স্লোগানের মাধ্যমে ধর্মীয় কেন্দ্রীকরণ করার চেষ্টা করছে সেদিকে যাতে নজর দেওয়া হয়। ধর্মীয় স্লোগান দিয়ে অসন্তোষ তৈরি করার চেষ্টার দায়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে মামলা দায়ের করুক সিবিআই— তাঁর আবেদনে এমনও দাবি জানিয়েছেন আইনজীবী মনোহল লাল শর্মা।

ভারতীয় সংবিধানের জনপ্রতিনিধি আইনের ১২৩(‌৩)‌ এবং ১২৫ নম্বর ধারা কোনও প্রার্থী বা নির্বাচনের সঙ্গে যুক্ত কোনও ব্যক্তিকে ধর্ম, বর্ণ, জাতি, সম্প্রদায় বা ভাষার ভিত্তিতে কোনও ঘৃণার মনোভাব প্রচার করার অনুমতি দেয় না। সুপ্রিম কোর্টে দায়ের করা জনস্বার্থ মামলায় এ কথাও মনে করিয়ে দিয়েছেন ওই আইনজীবী। তাঁর মতে, এবার আদালত ঠিক করবে যে ভোটপ্রচারে ‘‌জয় শ্রী রাম’‌ স্লোগান দেওয়াকে নির্বাচনী অপরাধ হিসেবে গণ্য করা হবে কিনা।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গে ৮ দফায় ভোটগ্রহণ শুরু হচ্ছে ২৭ মার্চ। শেষ অর্থাৎ অষ্টম দফার ভোট নেওয়া হবে ২৯ এপ্রিল। অর্থাৎ, একমাসেরও বেশি সময় ধরে চলবে ভোট–উৎসব। ভোটগণনা হবে ২ মে।

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

গ্রেফতারিতে বাধা নেই, আদালত অবস্থান স্পষ্ট করতেই শাহজাহানের বিরুদ্ধে পর পর FIR এই পারিবারিক রীতিগুলি ছোটদের শেখাচ্ছেন তো? মূল্যবোধ তৈরি করতে কাজে লাগে এগুলি 'ফেসবুকের রাস্তায় না নেমে...' সন্দেশখালি ইস্যুতে আন্দোলনের ডাক রুদ্রনীলের ‘আসল জিনিস ঠিক থাকলে, মেয়ে আসবে ছুটে’! ৫৩র কাঞ্চন, শ্রীময়ী ৩০, কটাক্ষ ইউটিউবারের ১০বছর বাদে ১৫০+ রান চেজ করে জয় ভারতের,ব্যাজবল জমানায় প্রথম সিরিজ হার ইংল্যান্ডের আর একফোঁটা জলও যাবে না পাকিস্তানে, নদীর প্রবাহ পুরোপুরি থমকে দিল ভারত তদন্তের মুখে CR7! মেসি স্লোগান শুনে মেজাজ হারিয়ে রোনাল্ডোর অশ্লীল অঙ্গভঙ্গি কলাপাতার বহু গুণ, কী কী উপকার পেতে পারেন, ভাবতেও পারবেন না ২রা মার্চ তৃতীয় বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী টলিপাড়ার জনপ্রিয় গায়িকা, চিনুন রান-রেটে এগিয়ে থাকতে ইচ্ছে করে ওয়াইড বল, বিপক্ষকে জিতিয়ে পরের রাউন্ডে মালয়েশিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.