বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ইংরেজবাজার বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন কৃ্ষ্ণেন্দুনারায়ণ চৌধুরী। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন শ্রীরূপা মিত্র চৌধুরী। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের কৌশিক মিশ্র।

মালদহ পশ্চিমবঙ্গের মালদহ বিভাগের একটি জেলা। ১৯৪৭ সালের ১৭ অগস্ট পুর্বতন মালদহ জেলার অংশবিশেষ নিয়ে মালদহ জেলা স্থাপিত হয়৷ জেলাটির জেলাসদর ইংরেজবাজার। মালদহ ও চাঁচল মহকুমা দু’‌টি নিয়ে মালদহ জেলা গঠিত। জেলাটির অবস্থান পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা থেকে ৩৪৭ কিলোমিটার উত্তরে৷ এই জেলার বিধানসভা আসনগুলি হল, হাবিবপুর, গাজোল, চাঁচল, হরিশচন্দ্রপুর, মালতীপুর, রতুয়া, মানিকচক, মালদহ, ইংরেজবাজার, মোথাবাড়ি, সুজাপুর, বৈষ্ণবনগর।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে নির্দল প্রার্থী নীহাররঞ্জন ঘোষ জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১ লক্ষ ৭ হাজার ১৮৩৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী‌। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৬৭ হাজার ৪৫৬৷ নির্দল প্রার্থী নীহাররঞ্জন ঘোষ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস প্রার্থী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরীকে ৩৯ হাজার ৭২৭ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের সমরানন্দ রায়কে পরাজিত করেছিলেন।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী ইংরেজবাজার কেন্দ্র থেকে জিতেছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের সমর রায়কে পরাজিত করেছিলেন। ২০০১ সালে সিপিআইএমের সমর রায় কংগ্রেসের গৌতম চক্রবর্তীকে এই আসনে পরাজিত করেছিলেন।১৯৯৬ সালে কংগ্রেসের গৌতম চক্রবর্তী সিপিআইএমের অশোক ভট্টাচার্যকে পরাজিত করেছিলেন। তার আগে ১৯৯১ সালে সিপিআইএমের প্রভাত আচার্য কংগ্রেসের প্রদীপ করকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে সিপিআইএমের শৈলেন সরকার কংগ্রেসের অশোক কুণ্ডু, ১৯৮২ সালে কংগ্রেসের স্বপন মিত্র ও ১৯৭৭ সালে জনতা পার্টির হরিপ্রসন্ন মিত্রকে পরাজিত করেছিলেন। ১৯৭১, ১৯৭২ ও ১৯৬৯ সালের নির্বাচনে সিপিআইয়ের বিমলকান্তি দাস এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৭, ১৯৬২ ও ১৯৫৭ সালে কংগ্রেসের শান্তিগোপাল সেন ইংরেজবাজার আসনে জিতেছিলেন। এর আগে এই কেন্দ্রটি ছিল না।

বন্ধ করুন