বাংলা নিউজ > ভোটের লড়াই > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কমিশনের কড়া বার্তার পরই বদলি ৪ আইপিএস, ‘রুটিন’ বদলিতেও বাড়ছে জল্পনা
কলকাতায় মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। (ছবি সৌজন্য পিটিআই)
কলকাতায় মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। (ছবি সৌজন্য পিটিআই)

কমিশনের কড়া বার্তার পরই বদলি ৪ আইপিএস, ‘রুটিন’ বদলিতেও বাড়ছে জল্পনা

  • রাঢ়বঙ্গের দুই জেলা পুরুলিয়া–বীরভূমের পুলিশ সুপারকে বদলি করা হল নবান্নের পক্ষ থেকে।

নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ কলকাতা ছাড়ার আগেই রাজ্য পুলিশের উপরমহলে রদবদল করল রাজ্য প্রশাসন। রাঢ়বঙ্গের দুই জেলা পুরুলিয়া–বীরভূমের পুলিশ সুপারকে বদলি করা হল নবান্নের পক্ষ থেকে। এই নিয়ে সরকারি নির্দেশিকা জারি করা হয়েছে। এবার বিধানসভা ভোট হিংসামুক্ত করতে রাজ্য প্রশাসনকে কড়া বার্তা দিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। মধ্য কলকাতায় পাঁচতারা হোটেলে মুখ্যসচিব এবং স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকে মুখ্য নির্বাচন কমিশনার বুঝিয়ে দেন, প্রয়োজনে নিয়ম মেনে আইপিএস এবং আইএএস অফিসারদের বদলি করতে হবে।

তারপরই নবান্নের পক্ষ থেকে বদলির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ভোটের মুখে এই রদবদল যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। পুরুলিয়ার পুলিশ সুপার ছিলেন এস সেলভামুরুগান। তাঁর বদলে আসছেন বিশ্বজিৎ মাহাতো। সেলভামুরুগানকে সিআইডিতে বদলি করা হয়েছে। বিশ্বজিৎ মাহাতো বর্তমানে আসানসোল–দুর্গাপুর কমিশনারেটের পশ্চিম জোনের ডিসি পদে রয়েছেন। কলকাতা পুলিশের ডিসি সেন্ট্রাল আইপিএস মিরাজ খালিদকে বীরভূমের পুলিশ সুপার করা হয়েছে। ওই পদ থেকে সরিয়ে শ্যাম সিংকে আনা হয়েছে রাজ্য পুলিশের ট্রাফিকের (সদর) এসপি করা হয়েছে।

নির্বাচনের আগে এটিকে রুটিন বদলি বলে দাবি করা হচ্ছে। যদিও পুরুলিয়ার বর্তমান পুলিশ সুপারের বিরুদ্ধে একাধিক বেনিয়মের অভিযোগ রয়েছে। কয়লা পাচার কাণ্ডেও তাঁর যোগ থাকতে পারে বলে অভিযোগ উঠছে। তাই পুরুলিয়া তৃণমূল জেলা নেতৃত্ব নির্বাচনের আগে বিতর্ক এড়াতে সেলভামুরুগানকে সরিয়ে দেওয়ার সুপারিশ করে বলে খবর। তাঁদের দাবি, সরকারের ভাবমূর্তি উজ্জ্বল করতে স্বচ্ছ ভাবমূর্তির কোনও অফিসারকে জেলায় আনা হোক। মুখ্যমন্ত্রীর গত জেলা সফরেও এই কথা মমতা বন্দ্যোপাধ্যায়কে জানানো হয়েছিল।

বন্ধ করুন