বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > গলসি (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: সহজ জয় তৃণমূল প্রার্থীর

দুপুর ১২.২০ তে প্রাপ্ত ট্রেন্ড অনুযায়ী,  ৭৬৯৫ ভোটে এগিয়ে বিজেপি প্রার্থী। এই তফসিলি জাতি কেন্দ্রে এবারের তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন নেপাল ঘড়াই। এই আসনে বিজেপির তরফে দাঁড়িয়েছেন বিকাশ বিশ্বাস। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়িয়েছেন ফরওয়ার্ড ব্লকের নন্দ পণ্ডিত।

কিন্তু এরপরেই নাটকীয় পটপরিবর্তন ঘটে। দ্রুত ব্যবধান কমান তৃণমূল প্রার্থী। শেষ পর্যন্ত ১৯২৬২ ভোটে জয়যুক্ত হন নেপালবাবু। 

২০১৭ সালের ৭ এপ্রিল বর্ধমান জেলা বিভক্ত হয়ে পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলা গঠিত হয়।পূর্ব বর্ধমান মূলত কৃষি প্রধান জেলা। একে পশ্চিম বঙ্গের শস্যভাণ্ডার বলা হয়। জেলার বৃহত্তম শহর বর্ধমান। ধান এই জেলার প্রধান ফসল। এছাড়া পাট, আলু, পেঁয়াজ, আখ হয়।

গলসি বিধানসভা কেন্দ্র পশ্চিম ও পূর্ব বর্ধমান জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত।এই কেন্দ্রটি গলসি-১ সমষ্টি উন্নয়ন ব্লক, গলসি, কুরকুবা গ্রাম পঞ্চায়েতগুলি গলসি-২ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত ও কাঁকসা, ত্রিলোকচাঁদপুর, বনকাটি, বিদবিহার গ্রাম পঞ্চায়েতগুলি কাঁকসা সমষ্টি উন্নয়ন ব্লকগুলির অন্তর্গত। গলসিবিধানসভা কেন্দ্রটি বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগে এই কেন্দ্রটি দুর্গাপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৪ সালের ৩০ এপ্রিল বিধানসভা উপনির্বাচনে গলসি কেন্দ্রের ফরওয়ার্ড ব্লকের বিধায়ক সুনীলকুমার মণ্ডল তৃণমূলে যোগদান করায় উপনির্বাচন হয়েছিল। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী অলোককুমার মাঝি জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯৫ হাজার ২০৩৷ দ্বিতীয় স্থানে ছিলেন ফরওয়ার্ড ব্লক প্রার্থী নন্দ পন্ডিত। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৮৪ হাজার ৪৩২৷ তৃণমূল প্রার্থী অলোককুমার মাঝি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ফরওয়ার্ড ব্লক প্রার্থী নন্দ পণ্ডিতকে ১০ হাজার ৭৭১ ভোটে পরাজিত করেছিলেন।

২০০৬ ও ২০০১ সালের বিধানসভা নির্বাচনে ফরওয়ার্ড ব্লকের মেহবুব মণ্ডল গলসি কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির অনিলকুমার সাহা ও কংগ্রেসের আজিজুল হক মণ্ডলকে পরাজিত করেছিলেন। ১৯৯৬ ও ১৯৯১ সালে ফরওয়ার্ড ব্লকের ইদ্রিস মণ্ডল কংগ্রেসের সৈয়দ ইমদাদ আলি ও চম্পক উভয়কেই পরাজিত করেছিলেন। ১৯৮৭, ১৯৮২ ও ১৯৭৭ সালে ফরওয়ার্ড ব্লকের দেবরঞ্জন সেন কংগ্রেসের অজিত বন্দোপাধ্যায়, হিমাংশুবরণ রায় ও নির্লেন্দু কোনারকে এই আসনে পরাজিত করেছিলেন।

১৯৭২ সালে সিপিআইয়ের অশ্বিনী রায় জয়ী হয়েছিলেন।১৯৭১ সালে সিপিআইএমের অনিল রায় এই আসনে জিতেছিলেন। ১৯৬৯ ও ১৯৬৭ সালে নির্দলের ফকিরচন্দ্র রায় এই আসনে জিতেছিলেন। আবার তার আগে ১৯৬২ সালে কংগ্রেসের কানাইলাল দাস এই আসন জিতেছিলেন। ১৯৫৭ ও ১৯৫১ সালে গলসি কেন্দ্রে দু’‌টি করে আসন ছিল। ১৯৫৭ সালে নির্দলের ফকিরচন্দ্র রায় ও ফরওয়ার্ড ব্লকের প্রমথনাথ ধীবর উভয়েই এই যৌথ আসনে জয়ী হয়েছিলেন। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের মাহিতোষ সাহা ও যাদবেন্দ্র নাথ পাঁজা উভয়ই এই যৌথ আসনে জিতেছিলেন।

বন্ধ করুন