বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > হরিরামপুর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
২৬ এপ্রিল হরিরামপুরে ভোটগ্রহণ। (নিজস্ব ছবি)
২৬ এপ্রিল হরিরামপুরে ভোটগ্রহণ। (নিজস্ব ছবি)

হরিরামপুর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ২৬ এপ্রিল হরিরামপুরে ভোটগ্রহণ।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিপ্লব মিত্র। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন নীলাঞ্জন রায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের রফিকুল ইসলাম।

দক্ষিণ দিনাজপুর জেলা মালদহ বিভাগের অন্তর্গত একটি জেলা। ১৯৯২ সালের ১ এপ্রিল পশ্চিম দিনাজপুর জেলা দ্বিখণ্ডিত হয়ে ওই জেলার দক্ষিণাংশ নিয়ে দক্ষিণ দিনাজপুর জেলা স্থাপিত হয়। বালুরঘাট এই জেলার জেলা সদর। বালুরঘাট ও গঙ্গারামপুর এই দুই মহকুমা নিয়ে দক্ষিণ দিনাজপুর জেলা গঠিত। আজ থেকে প্রায় ২,০০০ বছর আগেও আলাদাভাবে দিনাজপুর অঞ্চলের অস্তিত্ব স্পষ্ট হয়৷ জেলাটি পৌরাণিক, ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্যে পরিপুর্ণ৷ দিনাজপুর জেলা যেমন মৌর্য গুপ্ত পাল সেন যুগের ইতিহাস বহন করছে তেমনই ইসলামের আগমন এবং বৌদ্ধ ও জৈন সময়কালীন ঐতিহ্যে পূর্ণ৷

হরিরামপুর বিধানসভা কেন্দ্র দক্ষিণ দিনাজপুর জেলার একটি বিধানসভা কেন্দ্র। ২০১১ সালে হরিরামপুর বিধানসভা কেন্দ্রটি অস্তিত্ব লাভ করেছিল।এই বিধানসভা কেন্দ্রটি হরিরামপুর সমষ্টি উন্নয়ন ব্লক বংশীহারী সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। হরিরামপুর বিধানসভা কেন্দ্রটি বালুরঘাট লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে সিপিএম প্রার্থী রফিকুল ইসলাম জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭১ হাজার ৪৪৭৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৬৬ হাজার ৯৪৩৷ সিপিএম প্রার্থী রফিকুল ইসলাম তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্রকে ৪ হাজার ৫০৪ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের বিপ্লব মিত্র তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের নারায়ণ বিশ্বাসকে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন