বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > পাহাড়ে তিনটি আসন ছাড়ল তৃণমূল, চিন্তায় রাখবে GJM-এ চওড়া ফাটল

পাহাড়ে তিনটি আসন ছাড়ল তৃণমূল, চিন্তায় রাখবে GJM-এ চওড়া ফাটল

বিমল গুরুং (PTI)

পাহাড়ে বহুমুখী লড়াই কার্যত অনিবার্য

তৃণমূলের প্রার্থী তালিকায় দলনেত্রী মমতা বন্দোপাধ্যায় পাহাড়ের জন্য ৩টি বিধানসভা আসন ছেড়ে রাখলেও, গোর্খা জনমুক্তি মোর্চার মধ্যে অন্তর্দ্বন্দ্ব অব্যাহত আছে‌। বিমল গুরুং ও বিনয় তামাং তৃণমূলের সঙ্গে জোট বাঁধলেও একে অপরের বিরুদ্ধেই ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলেই অনড়।এমনকী, বিজেপির সঙ্গে ত্রিমুখী লড়াইতেও প্রস্তুত দুই দল। তৃণমূল পাহাড়ের জন্য ৩টি আসন ছাড়লেও দু’‌পক্ষ কে কোন আসনে লড়বে, তা এদিনও প্রকাশ্যে আনেনি।

ওদিকে বিজেপিও পাহাড়ের সব আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে বলেই সিদ্ধান্ত নিয়েছে। সেজন্য তারা ন্যাশানাল লিবারেশন ফ্রণ্ট ও কমিউনিস্ট পার্টি অফ রেভলিউশনারি মার্ক্সিস্ট—এর সঙ্গে গাঠছড়া বেঁধেছে। এই দলগুলো অবশ্য জিজেএমের চেয়ে ছোট।

গুরুং আর তামাংও বাদ জাননি। শুক্রবার প্রার্থী ঘোষণার সময় যেখানে ফাঁকা রেখেছিলেন তৃণমূল সুপ্রিমো সেই দার্জিলিং, কার্শিয়াং ও কালিম্পংয়ের আসনে প্রার্থী দেওয়ার পরিকল্পনা করেছে যুযুধান দু’‌দলের এই দুই নেতা।

গুরুংয়ের গোষ্ঠীর সাধারণ সম্পাদক রোশন গিরি বলেন, ‘‌তিনটে আসনের জন্য আমরা নিজেরাই লড়ব।তামাংয়েরর সঙ্গে বোঝাপড়ার কোনও প্রশ্ন নেই।’‌ গুরুংয়ের গোষ্ঠীর নেতারা আগেই প্রতিশ্রুতি দিয়েছিল যে, দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলার ১৪টি আসন বাদে বাকিগুলো তৃণমূলকে ফিরিয়ে দেবে।

জিটিএর চেয়ারম্যান তথা তামাংয়ের গোষ্ঠীর সাধারণ সম্পাদক অনিত থাপা বলেন, ‘‌এই তিনটি আসনের জন্য ত্রিকোণ প্রতিদ্বন্দ্বিতা হবে।তবে আমরা গুরুংকে অনেক দিন আগেই ছেড়ে দিয়েছি।

গোর্খাল্যান্ডের দাবির নামে যে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছিল, সেজন্য রাজ্য সরকার তার বিরুদ্ধে সন্ত্রাসের আইনে মামলা দায়ের করেছিল। ২০১৭ সালের পর গুরুং নিজেকে আত্মগোপন করে। গত বছর অক্টবরে প্রকাশ্যে আসে জানায় বিজেপির সঙ্গে তার কোনও সম্পর্ক নেই।তারপরই রাজ্য সরকার তার বিরুদ্ধে দায়ের করা অপরাধিক মামলাগুলো প্রত্যাহার করে। এমনকী, গুরুং পক্ষের এক শীর্ষ নেতা লোপসাং লামার বিরুদ্ধে শিশুদের যৌন নির্যাতনের দায়ে পকসো আইনে গ্রেপ্তারও করেছে সিকিম পুলিশ। দক্ষিণ সিকিমের নামচি এলাকায় একটি বেসরকারি স্কুল চালাত লোপসাং।কালিম্পং আসনের জন্য তার নাম প্রস্তাব করা হয়েছিল।

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল 'বিয়ে করলে জীবনটা আরও সুন্দর...', ২ মার্চ তৃতীয়বার বিয়ের পিঁড়িতে অনুপম! ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.