বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ভোটের সময় গ্রিন পুলিশ ও সিভিক ভলান্টিয়ারদের ডিউটি নয়, কড়া নির্দেশ কমিশনের
ভোটের সময় গ্রিন পুলিশ ও সিভিক ভলান্টিয়ারদের ডিউটি নয়, কড়া নির্দেশ কমিশনের। (ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক কলকাতা পুলিশ)
ভোটের সময় গ্রিন পুলিশ ও সিভিক ভলান্টিয়ারদের ডিউটি নয়, কড়া নির্দেশ কমিশনের। (ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক কলকাতা পুলিশ)

ভোটের সময় গ্রিন পুলিশ ও সিভিক ভলান্টিয়ারদের ডিউটি নয়, কড়া নির্দেশ কমিশনের

  • নির্দেশিকা জারি কমিশনের

ভোটের বাদ্যি বেজে গিয়েছে। সব দলেরই প্রস্তুতি চূড়ান্ত পর্যায়। নিরাপত্তাও ঢেলে সাজাচ্ছে প্রশাসন।তবে ভোট শুরু হওয়ার আগেই নয়া নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন।নির্দেশিকায় জানানো হয়েছে, ভোটের সময় গ্রিন পুলিশ, সিভিক ভলান্টিয়ার এবং স্টুডেন্ট পুলিশদের দিয়ে কোনও ডিউটি করানো যাবে না। নির্দেশিকায় কমিশন আরও জানিয়েছে, যে এলাকাগুলিতে ভোট ও ভোটের কেন্দ্র পড়বে, সেখানে ভোটদানের তিনদিন আগে ও ভোট শেষের একদিন পর পর্যন্ত ডিউটি করতে পারবে না কোনও গ্রিন পুলিশ, সিভিক ভলান্টিয়ার কিংবা স্টুডেন্ট পুলিশ।

ভোটে যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হয়, তার জন্য এখন থেকেই এলাকা, রাস্তা, অলিগলিতে টহল দিতে শুরু করেছে কেন্দ্রীয় বাহিনী। এই পরিস্থিতিতে আরও কড়া পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। তাই এবার ভোটের কোনও ডিউটিই করতে পারবে না কলকাতা ও রাজ্য পুলিশের অন্তর্গত গ্রিন পুলিশ, সিভিক ভলান্টিয়ার ও স্টুডেন্ট পুলিশ।

কমিশন সূত্রে জানা গিয়েছে, এই নির্দেশিকা নবান্ন ও লালবাজার দু’‌জায়গাতেই পাঠানো হয়েছে। ভোটের সময় যাতে সিভিক ভলান্টিয়ার বা গ্রিন পুলিশকে ব্যবহার না করা হয়, সেজন্য আগেভাগেই কমিশনের দ্বারস্থ হয়েছিলেন বিরোধীরা। অভিযোগ পাওয়ার পরই সিভিক ভলান্টিয়ার, গ্রিন পুলিশকে দিয়ে ভোটের কাজে ব্যবহার করা হবে না বলেও ইঙ্গিত দিয়েছিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। তারপরেই এই কড়া নির্দেশিকা জারি করল কমিশন।

বন্ধ করুন