বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কেন্দ্রীয় বাহিনীর ওপর ভরসা নেই, দলীয় কর্মীদের ইভিএম পাহারা দেওয়ার নির্দেশ মমতার
নির্বাচনী জনসভায় মমতা।  (PTI)
নির্বাচনী জনসভায় মমতা।  (PTI)

কেন্দ্রীয় বাহিনীর ওপর ভরসা নেই, দলীয় কর্মীদের ইভিএম পাহারা দেওয়ার নির্দেশ মমতার

  • এদিন মমতা বলেন, ‘ইভিএম মেশিনের দিকে খেয়াল রাখতে হবে। ভোট শুরুর আগে মক পোলের পর সন্দেহ হলে আবার মক পোল করতে বলবেন। ভোটযন্ত্র মাঝপথে খারাপ বললে বুথ ছেড়ে যাবেন না।

ফের একবার কেন্দ্রীয় বাহিনীর ওপর অনাস্থা প্রকাশ করে দলের কর্মীদেরই ভোটের দিন ও তার পরে ভোটযন্ত্র পাহারা দেওয়ার দায়িত্ব দিলেন মমতা। শুক্রবার পটাশপুরে নির্বাচনী জনসভা থেকে এই নির্দেশ দেন তৃণমূলনেত্রী। সঙ্গে ভিভিপ্যাটের ব্যাপারেও সতর্ক হতে বলেন তিনি। 

এদিন মমতা বলেন, ‘ইভিএম মেশিনের দিকে খেয়াল রাখতে হবে। ভোট শুরুর আগে মক পোলের পর সন্দেহ হলে আবার মক পোল করতে বলবেন। ভোটযন্ত্র মাঝপথে খারাপ বললে বুথ ছেড়ে যাবেন না। নতুন যে ভোটযন্ত্র আসবে সেটাও পরীক্ষা করে নেবেন।’ এর পর মমতা বলেন, ‘কেন্দ্রীয় বাহিনী যাই বলুক নিজেরা ভোটযন্ত্র পাহারা দিন।’

দেশে কোনও নির্বাচনে যখনই বিজেপি বড় জয় পেয়েছে ভোটযন্ত্রের দিকে আঙুল তুলেছে বিরোধীরা। ২০১৭ সালে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপির বিপুল জয়ের পর ভোটযন্ত্রের বিশ্বাসযোগ্যতা নিয়ে ব্যাপক শোরগোল শুরু হয়। তার জেরে দেশের সমস্ত রাজনৈতিক দলকে কমিশনের সামনে বসে ভোটযন্ত্রে কারচুপি করে দেখানোর চ্যালেঞ্জ দেয় জাতীয় নির্বাচন কমিশন। কিন্তু সেই বৈঠকে হাজির হয়নি অধিকাংশ রাজনৈতিক দলই। পরে যদিও দিল্লি বিধানভায় আম আদমি পার্টির এক বিধায়ক একটি নকল ভোটযন্ত্র বানিয়ে সেটি হ্যাক করা যায় বলে দাবি করেন। তবে তার সঙ্গে আসল ভোটযন্ত্রের কোনও মিল ছিল না। 

 

বন্ধ করুন