বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > হবিবপুর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

এই তফসিলি উপজাতি কেন্দ্রে এবারের তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রদীপ বাস্কে। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন জোয়েল মুর্মু। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের ঠাকুর টুডু।

মালদহ পশ্চিমবঙ্গের মালদহ বিভাগের একটি জেলা। ১৯৪৭ সালের ১৭ অগস্ট পুর্বতন মালদহ জেলার অংশবিশেষ নিয়ে মালদহ জেলা স্থাপিত হয়৷ জেলাটির জেলাসদর ইংরেজবাজার। মালদহ ও চাঁচল মহকুমা দু’‌টি নিয়ে মালদহ জেলা গঠিত। জেলাটির অবস্থান পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা থেকে ৩৪৭ কিলোমিটার উত্তরে৷ জেলা জেহাবিবপুর বিধানসভা কেন্দ্র মালদহ জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি তফসিলি উপজাতির জন্য সংরক্ষিত।

হাবিবপুর (তফসিলি উপজাতি) বিধানসভা কেন্দ্রটি বামনগোলা সমষ্টি উন্নয়ন ব্লক, আকতালি, বুলবুলচণ্ডি, জাজাইল, ধুমপুর, কান্তুরকা, বৈদ্যপুর, হবিবপুর ও মঙ্গলপুর গ্রাম পঞ্চায়েতগুলি হাবিবপুর সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত পড়ছে। হাবিবপুর (তফসিলি উপজাতি) বিধানসভা কেন্দ্রটি মালদহ উত্তর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। এটি আগে মালদহ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে সিপিএম প্রার্থী খগেন মুর্মু জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬৪ হাজার ৯৫৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী অমল কিস্কু। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৬১ হাজার ৫৮৩৷ সিপিএম প্রার্থী খগেন মুর্মু তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী অমল কিস্কুকে ২ হাজার ৫১২ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে সিপিআইএমের খগেন মুর্মু তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের মোহন টুডুকে পরাজিত করেছিলেন।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের খগেন মুর্মু হাবিবপুর (তফসিলি উপজাতি) কেন্দ্র থেকে জিতেছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি’‌র রামলাল হাঁসদাকে পরাজিত করেছিলেন। ২০০১ সালে সিপিআইএমের জাদু হেমব্রোম বিজেপি'র রামলাল হাসদা ও ১৯৯৬ সালে কংগ্রেসের লুকাস হেমব্রামকে পরাজিত করেছিলেন। ১৯৯১ সালে সিপিআইএমের সরকার মুর্মু কংগ্রেসের গোপীনাথ মুর্মুকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৮৭ ও ১৯৮২ সালে কংগ্রেসের মোশিচরণ টুডু ও ১৯৭৭ সালে জনতা পার্টির বোবিলা মুর্মুকে পরাজিত করেছিলেন সরকার।১৯৭২ সালে সিপিআইয়ের রবীন্দ্রনাথ মুর্মু এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৭১ সালে নির্দলের সরকার মুর্মু জিতেছিলেন। তারও আগে সিপিআইয়ের নিমাইচাঁদ মুর্মু এই আসনে জিতেছিলেন। ১৯৬৭ সালে কংগ্রেসের বি. মুর্মু জিতেছিলেন। ১৯৬২ সালে সিপিআইয়ের নিমাইচাঁদ মুর্মু এই আসনে জয়লাভ করেছিলেন। তার আগে অবস্য হাবিবপুর কেন্দ্রটি বিদ্যমান ছিল না।

বন্ধ করুন