বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > হলদিয়া বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

হলদিয়া বিধানসভা কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত। এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন স্বপন নস্কর। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি প্রার্থী তাপসী মণ্ডল। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের মণিকা কর পাইক। 

মেদিনীপুর বিভাগের একটি জেলা পূর্ব মেদিনীপুর। এই জেলার উত্তরে হাওড়া জেলা রয়েছে। পূর্বে হুগলি নদী ও দক্ষিণ ২৪ পরগনা জেলা। আরও দক্ষিণে বঙ্গোপসাগর এবং পশ্চিমে পশ্চিম মেদিনীপুর ও ওড়িশা অবস্থিত। তমলুক এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। আগামী ১ এপ্রিল তমলুকে ভোটগ্রহণ হবে। হলদিয়া এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। আগামী ১ এপ্রিল হলদিয়ায় ভোটগ্রহণ হবে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৎকালীন সিপিআইএম প্রার্থী তাপসী মণ্ডল জয়ী হয়েছিলেন৷ এবারে তিনি বিজেপিতে যোগদান করেন। সেই বছর তাঁর প্রাপ্ত ভোট ছিল ১০১,০৩০৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী মধুরিমা মণ্ডল৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭৯,৮৩৭৷ সিপিআইএম প্রার্থী তাপসী মণ্ডল তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী মধুরিমা মণ্ডলকে ২১,৪৯৩ ভোটে পরাজিত করেছিলেন।

বরাবরই বাম দুর্গ বলে পরিচিত ছিল হলদিয়া। অবশ্য বামেদের শক্ত ঘাঁটিতে ২০১১ সালে থাবা বসায় তৃণমূল। ভেঙে চুরমার হয়ে যায় বামেদের সমস্ত প্রতিরোধ। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল তৃণমূল ও সিপিএমের মধ্যে। অবশেষে শেষ হাসি ফুটেছিল তৃণমূলের মুখেই। তৃণমূল প্রার্থী শিউলি সাহা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের নিত্যানন্দ বেরাকে পরাজিত করেছিলেন। তাঁর প্রাপ্ত ভোটের সংখ্যা দাঁড়ায় ৮৯,৫৭৩। ওদিকে নিত্যানন্দবাবুর ঝুলিতে ভোট পড়েছিল ৭৭,৬৪৯।

বন্ধ করুন