বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > হরিহরপাড়া বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

এই বিধানসভায় তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন নিয়ামত শেখ। অন্যদিকে, বিজেপির হয়ে দাঁড়াচ্ছেন তন্ময় বিশ্বাস। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন কংগ্রেসের মির আলমগির (‌পলাশ)‌।

হরিহরপাড়া বিধানসভা কেন্দ্র মুর্শিদাবাদ জেলার একটি বিধানসভা কেন্দ্র। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ৭৩ নম্বর হরিহরপাড়া বিধানসভা কেন্দ্রটি হরিহরপাড়া সমষ্টি উন্নয়ন ব্লক ও ছাইঘাড়ি, মদনপুর গ্রাম পঞ্চায়েতগুলি বহরমপুর সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত পড়ছে। হরিহরপাড়া বিধানসভা কেন্দ্রটি মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী নিয়ামত শেখ জিতেছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭১ হাজার ৫০২৷ দ্বিতীয় স্থানে ছিলেন কংগ্রেস প্রার্থী আলমগির মীর। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৬৬ হাজার ৪৯৯৷ কংগ্রেস প্রার্থী নিয়ামত শেখ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থী আলমগির মীরকে ৫ হাজার ৩ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে সিপিআইএমের ইনসার আলি বিশ্বাস তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস নিয়ামত শেখকে এই আসনে পরাজিত করেছিলেন।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের ইনসার আলি বিশ্বাস হরিহরপাড়া কেন্দ্র থেকে জিতেছিলেন। তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের নিয়ামত শেখকে পরাজিত করেছিলেন ইনসার। ২০০১ সালে নির্দলের নিয়ামত শেখ সিপিআইএমের নিজামউদ্দিনকে হিরান। ১৯৯৬ সালে সিপিআইএমের মোজাম্মেল হক, কংগ্রেসের মান্নান হোসেন, ১৯৯১ সালে কংগ্রেসের খানারুল হোসেন ও ১৯৮৭ সালে কংগ্রেসের শেখ ইমাজউদ্দিনকে পরাজিত করেছিলেন।

১৯৮২ সালে কংগ্রেসের শেখ ইমাজউদ্দিন সিপিআইএমের মোজাম্মেল হক ও ১৯৭৭ সালে এসইউসি’‌র আবু রাইহান বিশ্বাসকে এই আসনে পরাজিত করেছিলেন।তার আগে ১৯৭২ সালে এসইউসি’‌র আবু রিহান বিশ্বাস এই আসনে জিতেছিলেন। তারও আগে ১৯৭১ সালে নির্দলের আফতাবউদ্দিন আহমেদ জিতেছিলেন। ১৯৬৯ সালে প্রগ্রেসিভ মুসলিম লিগের আফতাবউদ্দিন আহমেদ হরিহরপাড়া আসনে জয়লাভ করেছিলেন। ১৯৬৭ সালে কংগ্রেসের এস.আহমেদ এই আসনে জিতেছিলেন। আবার ১৯৬২ সালে কংগ্রেসের আব্দুল লতিফ জিতেছিলেন।১৯৫৭ ও ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের হাজি এ. আহমেদ হরিহরপাড়া আসনে জয়লাভ করেছিলেন।

বন্ধ করুন