বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > হরিণঘাটা বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
১৭ এপ্রিল হরিণঘাটায় ভোটগ্রহণ। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
১৭ এপ্রিল হরিণঘাটায় ভোটগ্রহণ। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

হরিণঘাটা বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ১৭ এপ্রিল হরিণঘাটায় ভোটগ্রহণ।

এই তফসিলি জাতি কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন নীলিমা নাগ (মল্লিক)। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন লোকগীতি গায়ক অসীম সরকার। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের অলোকেশ দাস।

নদীয়া জেলার একটি শহর হল হরিণঘাটা। শহরটি জেলার পূর্ব প্রান্তে নগরউখড়া থেকে ৭ কিলোমিটার ও দক্ষিণ প্রান্তে হাবড়া শহর থেকে ১৫ কিলোমিটার দূরে অবস্থিত। শহরটির নিকটবর্তী রেলওয়ে স্টেশন তিনটি হল হাবরা রেলওয়ে স্টেশন, কল্যাণী রেলওয়ে স্টেশন ও কাঁচরাপাড়া রেলওয়ে স্টেশন। হরিনঘাটা ডেয়ারি শিল্প ও বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য বিখ্যাত। এই শহরের কাছেই বিদ্যাধরী ও যমুনা নদী উৎপন্ন হয়েছে।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুয়ায়ী হরিণঘাটা (তফসিলি জাতি) বিধানসভা কেন্দ্রটি হরিণঘাটা সমষ্টি উন্নয়ন ব্লক, দেউলী ও হরিণঘাটা গ্রাম পঞ্চায়েতগুলি চাকদহ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। হরিণঘাটা (তফসিলি জাতি) বিধানসভা কেন্দ্রটি ১৪ নম্বর বনগাঁ লোকসভা কেন্দ্রের (তফসিলি জাতি) অন্তর্গত। আগে এই কেন্দ্রটি নবদ্বীপ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী নীলিমা নাগ (মল্লিক) জয়ী হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের অজয় দাসকে ২১,৩৪৯ ভোটে পরাজিত করেন তিনি। নিলীমা নাগ মল্লিকের প্রাপ্ত ভোট ছিল ৯৪ হাজার ৫৩০৷ দ্বিতীয় স্থানের সিপিএম প্রার্থী অজয় দাসের প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৭৩,১৮১৷

২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের নিলিমা নাগ (মল্লিক) তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী সিপিএমের ডা. বিশ্বজিৎ পালকে পরাজিত করেছিলেন। ২০০১ ও ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে, সিপিএমের বঙ্কিমচন্দ্র ঘোষ হরিণঘাটা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের দীপক বসু ও শরদিন্দু বিশ্বাস উভয়কেই পরাজিত করেছিলেন।১৯৯৬ সালে সিপিএমের মিলি হীরা কংগ্রেসের রত্ন ঘোষকে পরাজিত করেছিলেন। ১৯৯১, ১৯৮৭, ১৯৮২ ও ১৯৭৭ সালে সিপিএমের ননীগোপাল মালাকার কংগ্রেসের প্রতাপ রায়, কংগ্রেসের দিলীপ রায়, আইসিএসের ফণীভূষণ দাস ও কংগ্রেসের মানসকুমার গঙ্গোপাধ্যায়কে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে সিপিআইয়ের শান্তিকুমার ভট্টাচার্য এই আসনে জয়ী হয়েছিলেন।  ১৯৭১ সালে সিপিআইয়ের ননীগোপাল মালাকর হরিণঘাটা আসনে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন