বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > হরিশচন্দ্রপুর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
২৬ এপ্রিল হরিশচন্দ্রপুরে ভোটগ্রহণ। (নিজস্ব ছবি)
২৬ এপ্রিল হরিশচন্দ্রপুরে ভোটগ্রহণ। (নিজস্ব ছবি)

হরিশচন্দ্রপুর বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ২৬ এপ্রিল হরিশচন্দ্রপুরে ভোটগ্রহণ।

এই কেন্দ্রে এবারের তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাজমুল হোসেন। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন মোতিউর রহমান। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের মোস্তাক আলম।

মালদহ পশ্চিমবঙ্গের মালদহ বিভাগের একটি জেলা। ১৯৪৭ সালের ১৭ অগস্ট পুর্বতন মালদহ জেলার অংশবিশেষ নিয়ে মালদহ জেলা স্থাপিত হয়৷ জেলাটির জেলাসদর ইংরেজবাজার। মালদহ ও চাঁচল মহকুমা দু’‌টি নিয়ে মালদহ জেলা গঠিত। জেলাটির অবস্থান পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা থেকে ৩৪৭ কিলোমিটার উত্তরে৷

হরিশচন্দ্রপুর বিধানসভা কেন্দ্র মালদহ জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই বিধানসভা কেন্দ্রটি হরিশচন্দ্রপুর-২ সমষ্টি উন্নয়ন ব্লক, ভিনগোল, হরিশচন্দ্রপুর, মহেন্দ্রপুর গ্রাম পঞ্চায়েতগুলি হরিশচন্দ্রপুর-১ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। হরিশচন্দ্রপুরবিধানসভা কেন্দ্রটি মালদা উত্তর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। এটি আগে রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী মোস্তাক আলম জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬০ হাজার ৪৭৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূলের তাজমুল হোসেন। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৪২ হাজার ১৯০৷ কংগ্রেস প্রার্থী মোস্তাক আলম তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী তাজমুল হোসেনকে ১৭ হাজার ৮৫৭ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে ফরওার্ড ব্লকের তাজমুল হোসেন তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের মোস্তাক আলমকে পরাজিত করেছিলেন। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে ফরওয়ার্ড ব্লকের তাজমুল হোসেন তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের মোস্তাক আলমকে পরাজিত করে হরিশচন্দ্রপুর কেন্দ্র থেকে জিতেছিলেন। ২০০১ সালে কংগ্রেসের মোস্তাক আলম ফরওয়ার্ড ব্লকের বীরেন্দ্রকুমার মৈত্রাকে এই আসনে পরাজিত করেছিলেন।

১৯৯৬ সালে ফরওয়ার্ড ব্লকের বীরেন্দ্রকুমার মৈত্র কংগ্রেসের মোস্তাক আলম, ১৯৯১ ও ১৯৮৭ সালে কংগ্রেসের আব্দুল ওয়াহেদকে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে কংগ্রেসের আব্দুল ওয়াহেদ ফরওয়ার্ড ব্লকের সুভাষ চৌধুরীকে হারিয়ে দিয়েছিলেন। ১৯৭৭ সালে জনতা পার্টির বীরেন্দ্রকুমার মৈত্র ডাব্লিউপিআই’‌র মহম্মদ এলিয়াস রাজীকে হারান।১৯৭২ সালে এই আসনে জয়ী হয়েছিলেন কংগ্রেসের গৌতম চক্রবর্তী। ১৯৭১, ১৯৬৯ ও ১৯৬৭ সালে ডব্লিউপিআই, নির্দল এমডি. এলিয়াস রাজি এই আসনে জয়হয়েছিলেনহন। তার আগে ১৯৬২ সালের নির্বাচনে কংগ্রেসের বীরেন্দ্রকুমার মৈত্র জিতেছিলেন। ১৯৫৭ সালে এমডি. এলিয়াস রাজী নির্দল প্রার্থী হিসেবে নির্বাচিতহয়েছিলেনন। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের রামহরি রায় হরিশচন্দ্রপুর আসন থেকে জিতেছিলেন।

বন্ধ করুন