বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > হেমতাবাদ বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
২২ এপ্রিল হেমতাবাদে ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)
২২ এপ্রিল হেমতাবাদে ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)

হেমতাবাদ বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ২২ এপ্রিল হেমতাবাদে ভোটগ্রহণ।

এই তফসিলি জাতি কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন সত্যজিৎ বর্মণ। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন চন্দিমা রায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের ভূপেন্দ্রনাথ বর্মণ।

দিনাজপুর জেলার ইতিহাস প্রায় দু'হাজার বছর পুরনো৷ পৌরাণিক, ঐতিহাসিক, ধর্মীয়, সাংস্কৃতিক, প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ উত্তর দিনাজপুর জেলা সেন, পাল, মৌর্য ও ইসলামিক শাসনের ঐতিহ্য ও ব্রিটিশ বিরোধী কার্যকলাপের স্মৃতি বহন করে চলেছে৷ প্রাচীনকালে অবিভক্ত দিনাজপুর জেলা পুণ্ড্র সাম্রাজ্যের অবিচ্ছেদ্য অংশ ছিল৷

হেমতাবাদ বিধানসভা কেন্দ্র উত্তর দিনাজপুর জেলার একটি বিধানসভা কেন্দ্র। ২০১১ সালে এই কেন্দ্রটি অস্তিত্ব লাভ করেছিল। এই কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত। হেমতাবাদ (তফসিলি জাতি) বিধানসভা কেন্দ্রটি হেমতাবাদ সিডি ব্লক ছাড়াও ভাতোল, বিন্দোল, জগদীশপুর, মাহিপুর, শেরপুর, রামপুর ও সিটগ্রাম গ্রাম পঞ্চায়েতগুলি রায়গঞ্জ সিডি ব্লকের অন্তর্গত। এই বিধানসভা কেন্দ্রটি রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে সিপিএম প্রার্থী দেবেন্দ্রনাথ রায় জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮০ হাজার ৪১৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী সবিতা কেশরী। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৬৭ হাজার ২৮৩৷ সিপিএম প্রার্থী দেবেন্দ্রনাথ রায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী সবিতা কেশরিকে ১৩ হাজার ১৩৬ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে সিপিআইএমের খগেন্দ্রনাথ সিংহ তৃণমূল কংগ্রেসের শেখরচন্দ্র রায়কে এই আসনে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন