বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বরাদ্দ আসনেই প্রার্থী দিতে পারছে না ISF, বামেদের ফিরিয়ে দিল ৪টি আসন
সংযুক্ত মোর্চার ব্রিগেড সমাবেশে বক্তব্য রাখছেন আব্বাস সিদ্দিকি।  (AP)
সংযুক্ত মোর্চার ব্রিগেড সমাবেশে বক্তব্য রাখছেন আব্বাস সিদ্দিকি।  (AP)

বরাদ্দ আসনেই প্রার্থী দিতে পারছে না ISF, বামেদের ফিরিয়ে দিল ৪টি আসন

  • নন্দীগ্রাম আসনটি ISF-কে ছেড়েছিল বামেরা। সেই আসনে প্রার্থী দিতে পারেনি তারা। আসনটিতে প্রার্থী হয়েছেন SFI নেত্রী মীনাক্ষি। এছাড়া পুরুলিয়ার রঘুনাথপুর ও বাঁকুড়ার শালতোড়া আসনদুটিতেও প্রার্থী পায়নি ISF।

ফের অস্বস্তি সংযুক্ত মোর্চায়। দাবি মতো আসন পেয়ে এবার প্রার্থী দিতে পারছে না আব্বাস সিদ্দিকির দল আইএসএফ। ফলে চারটি আসন বামেদের ফিরিয়ে দিতে হচ্ছে তাদের। সেই আসনগুলিতে প্রার্থী দেবে বামেরা। 

জোটপ্রক্রিয়ার শেষলগ্নে ISF-এর দাবি মেনে তাদের ৩০টি আসন ছেড়েছিল বামেরা। কিন্তু তার মধ্যে অন্তত ৪টি আসনে প্রার্থী খুঁজে পাচ্ছে না আব্বাস সিদ্দিকির দল।  ওই আসনগুলি বামেদের ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। ফলে মোট ৩৩টি আসনে লড়বে তারা। এর মধ্যে তাদের ৭টি আসন ছেড়েছে কংগ্রেস। 

নন্দীগ্রাম আসনটি ISF-কে ছেড়েছিল বামেরা। সেই আসনে প্রার্থী দিতে পারেনি তারা। আসনটিতে প্রার্থী হয়েছেন SFI নেত্রী মীনাক্ষি। এছাড়া পুরুলিয়ার রঘুনাথপুর ও বাঁকুড়ার শালতোড়া আসনদুটিতেও প্রার্থী পায়নি ISF। ফলে সেই আসন ২টিও ফিরিয়ে দিতে হয়েছে বামেদের। 

ফেব্রুয়ারিতে রাজনৈতিক দল গঠন করে বিধানসভা নির্বাচনে অংশগ্রহণ করার ঘোষণা করেন আব্বাস সিদ্দিকি। এর পর বামেদের সঙ্গে জোট নিয়ে আলোচনা শুরু হয় তাদের। ততদিনে বাম কংগ্রেস জোট আলোচনা অনেক দূর এগিয়ে গিয়েছে। দুপক্ষই নতুন জোটশরিকের জন্য আসন ছাড়তে আলোচনা শুরু করে। ISF-কে আসন ছাড়ার ক্ষেত্রে অপেক্ষাকৃত উদার ছিল বামেরা। পক্ষান্তরে কংগ্রেস মালদা ও মুর্শিদাবাদে তাদের আসন ছাড়তে বেঁকে বসে।  ইতিমধ্যে বরাদ্দ আসনে তারা প্রার্থী দিতে না পারায় কংগ্রেস অনেকটা সুবিধাজনক জায়গায় থাকবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

 

বন্ধ করুন