বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ইসলামপুর(পশ্চিমবঙ্গ বিধানসভা)2021 LIVE: জয়ী তৃণমূলের আবদুল

ইসলামপুর বিধানসভা নির্বাচনে ৯৯,৩৮০ ভোট পেয়ে জয়ী তৃণমূলের আবদুল করিম চৌধুরী। অন্যদিকে বিজেপি প্রার্থী ডঃ সৌম্যরূপ মণ্ডল ৬১,৯০৯টি ভোট পেয়েছেন।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেস প্রার্থী হলেন আবদুল করিম চৌধুরী। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন ডঃ সৌম্যরূপ মণ্ডল। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের সাদিকুল ইসলাম।

ইসলামপুর উত্তর দিনাজপুর জেলার একটি বিধানসভা কেন্দ্র ইসলামপুর বিধানসভা কেন্দ্রটি ইসলামপুর পুরসভা ও আগদিমতী খান্তি, গাইসাল-১, গাইসাল-২, গুঞ্জারিয়া, ইসলামপুর, মাটিকুন্দা-১, মাটিকুন্দা-২,পণ্ডিতপোতা-১, পণ্ডিতপোতা-২,রামগঞ্জ-১ এবং রামগঞ্জ-২ গ্রাম পঞ্চায়েতগুলি ইসলামপুর সিডি ব্লকের অন্তর্গত। ইসলামপুর বিধানসভা কেন্দ্রটি রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগে এই কেন্দ্রটি দার্জিলিং লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

১৭৬৫ সালে বাংলার দেওয়ানি ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির উপর দায়িত্ব দেওয়ার পর থেকে দিনাজপুর ব্রিটিশ শাসনের আওতাভুক্ত হয়েছিল৷ ব্রিটিশ শাসনের প্রথম দিকে মালদহের বামনগোলার মদনাবতিতে প্রথম নীল কারখানা স্থাপিত হয়েছিল৷ ১৭৯৮ সালে উইলিয়াম কেরি কলকাতার পর প্রথম এই অঞ্চলে বাংলায় বই ছাপানো শুরু করেছিলেন। কিন্তু ১৭৯৯ সালে নীল কারখানাটি বন্ধ হয়ে গিয়েছিলেন৷ অষ্টাদশ শতকের মধ্যেই সন্নাসী ফকিরদের জমি জায়গা দিয়ে দিনাজপুরে বিভিন্ন স্থানে বসতি করে দেওয়া হয়েছিল৷ পরে তাঁরাই আবার সাধারণ মানুষর উপর লুঠতরাজ শুরু করলে ইষ্ট ইন্ডিয়া কোম্পানির তত্ত্বাবধানে তার অবসান ঘটে৷ ১৮৫৭ সালে সিপাহী বিদ্রোহ বা নবজাগরণের সময় এই জেলা নিজ স্থান অক্ষুণ্ণ রেখেছিল৷

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী কানাইয়ালাল আগরওয়াল জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬৫,৫৫৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী আবদুল করিম চৌধুরী। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৫৭,৮৪১৷ কংগ্রেস প্রার্থী কানাইয়ালাল আগরওয়াল তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী আবদুল করিম চৌধুরীকে ৭,৭১৮ ভোটে পরাজিত করেছিলেন। পরে কানাইয়ালাল তৃণমূলে যোগ দিয়েছিলেন। উপ-নির্বাচনে জেতেন আবদুল।

২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের আবদুল করিম চৌধুরী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের সায়েদা ফারহাত আফরোজকে পরাজিত করেছিলেন। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের এমডি. ফারুক ইসলামপুর বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের আবদুল করিম চৌধুরীকে পরাজিত করেছিলেন। ২০০১ সালের নির্বাচনে আবদুল করিম চৌধুরী তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন।তার আগে ১৯৯৬ ও ১৯৯১ সালে আবদুল করিম চৌধুরী কংগ্রেসের হয়ে প্রতিনিধিত্ব করে সিপিআইএমের এমডি. ফারুক আজমকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে সিপিআইএমের এমডি. ফারুক আজম কংগ্রেসের আবদুল করিম চৌধুরীকে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে কংগ্রেস ও নির্দলের আবদুল করিম চৌধুরী সিপিআইএমের এমডি. ফয়াইকাজম ও ১৯৭৭ সালে নির্দলের গৌতম গুপ্তকে পরাজিত করেছিলেন। তার আগে ১৯৭৭ সালের নির্বাচনে পশ্চিমবঙ্গে ইসলামপুর বিধানসভা কেন্দ্র গঠিত হয়েছিল। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে এই কেন্দ্র বিহারের অংশ ছিল। সেবছর কংগ্রেসের চৌধুরী মোহাম্মদ আফাক ইসলামপুর কেন্দ্র থেকে আসন লাভ করেছিলেন।

বন্ধ করুন