বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কালীগঞ্জ বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
২২ এপ্রিল কালীগঞ্জে ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)
২২ এপ্রিল কালীগঞ্জে ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)

কালীগঞ্জ বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ২২ এপ্রিল কালীগঞ্জে ভোটগ্রহণ। 

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন নাসিরুদ্দিন আহমেদ (লাল)। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন অভিজিৎ ঘোষ। অন্য দিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের আবদুল কাশেম।

স্বাধীনতার পূর্বে কালীগঞ্জ ছিল এই রাজ্যের অন্যতম প্রধান নীল চাষের এলাকা। ইংরেজ কুঠিয়ালদের নির্যাতনের বিরুদ্ধে কালীগঞ্জের নীল চাষিরা প্রতিবাদ মুখর হয়ে বিদ্রোহ করেছিল। তুমুলিয়া কালীগঞ্জ উপজেলার শীতলক্ষ্যা নদীর উত্তর তীরে অবস্থিত। এখানে রয়েছে দেশের বিখ্যাত ১৮৪৪ খ্রীস্টাব্দে প্রতিষ্ঠিত সাধু যোহনের চার্চ।

কালীগঞ্জ বিধানসভা কেন্দ্র নদিয়া জেলার একটি বিধানসভা কেন্দ্র। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ৮০ নম্বর কালীগঞ্জ বিধানসভা কেন্দ্রটি বড়চাঁদঘর, হাটগাছা, মীরা-১, দেবগ্রাম, জুরানপুর, মীরা-২, পানিঘাটা, ফরিদপুর, কালীগঞ্জ, পলাশী-১, পলাশী-২, গোবরা এবং মাটিয়ারি গ্রাম পঞ্চায়েতগুলি কালীগঞ্জ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। কালীগঞ্জ বিধানসভা কেন্দ্রটি কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের হাসানুজ্জমান শেখ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূলের আহমেদ নাসিরুদ্দিনকে এই আসনে পরাজিত করেছিলেন। হাসানুজ্জমানের প্রাপ্ত ভোটসংখ্যা ছিল, ৮৫,১২৫।তৃণমূলের আহমেদ নাসিরুদ্দিনের ভোটসংখ্যা ছিল ৮৩,৮৯৮। জয়ের ব্যবধান ছিল ১,২২৭ ভোটের। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের নাসিরুদ্দিন আহমেদ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিপ্লবী সমাজতন্ত্রী দলের শংকর সরকারকে পরাজিত করেছিলেন।

২০০১ ও ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে আরএসপি'র ধনঞ্জয় মোদক কালীগঞ্জ কেন্দ্র থেকে জয়লাভ করেছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের নাসিরুদ্দিন আহমেদকে ও আবদুস সালাম মুন্সিকে পরাজিত করেছিলেন ধনঞ্জয়। ১৯৯৬ সালে কংগ্রেসের আবদুস সালাম মুন্সি, আরএসপির ধনঞ্জয় মোদক, ১৯৯১ ও ১৯৮৭ সালে আরএসপি'র দেবসরণ ঘোষকে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালের নির্বাচনে আরএসপির দেব সরণ ঘোষ কংগ্রেসের শিবশংকর বন্দ্যোপাধ্যায়কে পরাজিত করেছিলেন। তাছাড়া ১৯৭৭ সালে জনতা পার্টির এস.এম. ফজলুর রহমানকেও পরাজিত করেছিলেন তিনি।১৯৭২ সালে কংগ্রেসের শিবশংকর বন্দোপাধ্যায় এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৭১ সালে নির্দলের মীর ফকির মহম্মদ জয়ী হয়েছিলেন। ১৯৬৯ ও ১৯৬৭ সালে কংগ্রেসের এসএম ফজলুর রহমান এই আসনে জিতেছিলেন। ১৯৬২ ও ১৯৫৭ সালে কালীগঞ্জ কেন্দ্রের আসনটি ছিল না। ১৯৬২ সালে নাকাশিপাড়া বিধানসভা কেন্দ্রটি উন্মুক্ত আসন ছিল। ওই বছরে কংগ্রেসের এস.এম. ফজলুর রহমান এই আসনে জিতেছিলেন। ১৯৫৭ সালে নাকাশিপাড়া একটি যৌথ আসন ছিল, যার মধ্যে একটি আসন (তফসিলি জাতি) জন্য সংরক্ষিত ছিল। সেখানে কংগ্রেসের এস.এম. ফজলুর রহমান ও মহানন্দ হালদার উভয় জয়ী হয়েছিলেন। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের এস.এম. ফজলুর রহমান কালীগঞ্জ কেন্দ্রে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন