বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কামারহাটি (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE:জয়ী তৃণমূলের মদন মিত্র

কামারহাটি বিধানসভা নির্বাচনে ৭৩,৮৪৫ ভোট পেয়ে জয়ী তৃণমূলের মদন মিত্র। অন্যদিকে বিজেপি প্রার্থী রাজু বন্দোপাধ্যায় ৩৮,৪৩৭টি ভোট পেয়েছেন।

 

এই কেন্দ্রে এবারের তৃণমূলের প্রার্থী হলেন মদন মিত্র। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন রাজু বন্দোপাধ্যায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের সায়নদ্বীপ মিত্র।

অতীতে এই অঞ্চল গভীর জঙ্গলে ঢাকা ছিল। পরে পাটশিল্পের প্রসারে এই অঞ্চলে একাধিক চটকল গড়ে উঠে। সেই সময় রেললাইন পাতা হয় পাট পরিবহনের জন্য এবং তৎসংলগ্ন অঞ্চলে বসে এক হাট তারপর থেকেই এই জায়গার নাম হয় কুমারহট্ট। চটকলগুলোর রমরমায় বসতি বাড়তে থাকে। মূলত উত্তর ভারত ও বিহার থেকে বহু হিন্দিভাষী হিন্দু, মুসলিমের আগমন ঘটে। এরপরই অতীতের জঙ্গলে ঘেরা কুমারহট্ট হয়ে ওঠে আজকের ঘনবসতিপূর্ণ কামারহাটি। ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে বহু উচ্চবিত্ত ব্যক্তিরা কামারহাটি মনোরম পরিবেশের জন্য এখানে বিশাল বিশাল বাগানবাড়ি তৈরি করেন। তাঁদের মধ্যে অন‍্যতম ছিলেন সাগরলাল দত্ত। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ১১১ নম্বর পানিহাটি বিধানসভা কেন্দ্রটি ১ থেকে ১৬ এবং ২১ থেকে ৩৫ ওয়ার্ড গুলি কামারহাটি পুরসভার অন্তর্গত। কামারহাটি বিধানসভা কেন্দ্রটি ১৬ নম্বর দমদম লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে সিপিএম প্রার্থী মানস মুখোপাধ্যায় জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬২,১৯৪৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী মদন মিত্র। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৫৭,৯৯৬৷ সিপিএম প্রার্থী মানস মুখোপাধ্যায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস প্রার্থী মদন মিত্রকে ৪,১৯৮ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের মদন মিত্র তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের মানস মুখোপাধ্যায়কে পরাজিত করেছিলেন। ২০০১ ও ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের মানস মুখোপাধ্যায় কামারহাটি কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ২০০৬ সালে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি তৃণমূল কংগ্রেসের শুভ্রাংশু ভট্টাচার্যকে পরাজিত করেছিলেন। ২০০১ সালে তিনি তৃণমূল কংগ্রেসের চিত্তরঞ্জন বাগকে পরাজিত করেছিলেন।

১৯৯৬ ও ১৯৯১ সালে সিপিএমের শান্তি ঘটক এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৯৬ সালে কংগ্রেসের শম্ভুনাথ দত্ত ও ১৯৯১ সালে কংগ্রেস প্রার্থী সলিল বিশ্বাসকে পরাজিত হয়েছিলেন। ১৯৮৭, ১৯৮২ ও ১৯৭৭ সালে সিপিএমের রাধিকারঞ্জন বন্দোপাধ্যায় এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৮৭ সালে কংগ্রেসের অজয় ​​ঘোষাল, ১৯৮২ সালে কংগ্রেসের পূর্ণেন্দু বিমল দত্ত ও ১৯৭৭ সালে কংগ্রেসের জয়ন্তচন্দ্র সেনকে পরাজিত করেছিলেন তিনি। ১৯৬৭ সালের আগে কামারহাটি কেন্দ্রটি ছিল না।

বন্ধ করুন