বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কেতুগ্রাম (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021: বড় জয় তৃণমূল প্রার্থীর

বেলা বারোটার ট্রেন্ড অনুযায়ী, ৫৩২২ ভোটে এগিয়ে তৃণমূল কংগ্রেস। দ্বিতীয় স্থানে বিজেপি। এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন শেখ শাহনওয়াজ। এই আসনে বিজেপির তরফে দাঁড়িয়েছেন মথুরা ঘোষ (‌অনাদি)‌। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়িয়েছেন মিজানুর করিম। শেষ খবর পাওয়া অনুযায়ী, ১১৫৪৬ ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী। শেষ পর্যন্ত ১২৬৮৩ ভোটে জিতলেন তিনি। 

কেতুগ্রাম বিধানসভা কেন্দ্র পূর্ব বর্ধমান জেলার একটি বিধানসভা কেন্দ্র। আগে এই কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত ছিল। ২০১১ সালে কেন্দ্রটি সংরক্ষণ তুলে নেওয়া হয়। এই কেন্দ্রটি কেতুগ্রাম-১ সমষ্টি উন্নয়ন ব্লক, কেতুগ্রাম-২ সমষ্টি উন্নয়ন ব্লক, কশিগ্রাম ও শ্রীখণ্ড গ্রাম পঞ্চায়েতগুলি কাটোয়া-১ সমষ্টি উন্নয়ন ব্লকগুলির অন্তর্গত। কেতুগ্রাম বিধানসভা কেন্দ্রটি বোলপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগে এই কেন্দ্রটি বহরমপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী শেখ শাহনওয়াজ জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৯ হাজার ৪৪১৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী আবুল কদর সইদ। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৮০ হাজার ৭১২৷ তৃণমূল প্রার্থী শেখ শাহনওয়াজ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী আবুল কদর সইদ কে ৮ হাজার ৭২৯ ভোটে পরাজিত করেছিলেন।

২০০১ ও ২০০৬ সালের নির্বাচনে সিপিআইএমের তমালচন্দ্র মাঝি কেতুগ্রাম তফসিলি জাতি কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তিনি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের অমর রাম, ১৯৯৬ সালে কংগ্রেসের নারায়ণচন্দ্র পোদ্দারকে পরাজিত করেছিলেন। ১৯৯১ সালে সিপিআইএমের রাইচরণ মাঝি বিজেপির চাঁদ কুমার সাহা, ১৯৮৭ সালে কংগ্রেসের প্রভাকর মণ্ডল, ১৯৮২ সালে কংগ্রেসের লালমোহন সাহা ও ১৯৭৭ সালে কংগ্রেসের প্রভাকর মণ্ডলকে এই আসনে পরাজিত করেছিলেন।

১৯৭২ সালে কংগ্রেসের প্রভাকর মণ্ডল কেতুগ্রাম কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ১৯৭১ সালে সিপিআইএমের নির্মলচন্দ্র মণ্ডল এই আসনে জিতেছিলেন। তার আগে ১৯৬৯ সালে সিপিআইএমের রামগতি মণ্ডল এই আসনে জিতেছিলেন। তারও আগে ১৯৬৭ সালে কংগ্রেসের পি. মণ্ডল এই আসনে জয়ী হয়েছিলেন।১৯৬২ সালের নির্বাচনে সিপিআইয়ের শ্রীমোহন ঠাকুর জয়ী হয়েছিলেন। ১৯৫৭ সালে কেতুগ্রাম কেন্দ্রে যৌথ আসন ছিল। কংগ্রেসের শংকর দাশ ও আবদুস সাত্তার উভয়ই এই যৌথ আসনে জয়ী হয়েছিলেন। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে হিন্দু মহাসভার তারাপদ বন্দোপাধ্যায় কেতুগ্রাম কেন্দ্র থেকে জিতেছিলেন।

বন্ধ করুন