বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > খণ্ডঘোষ বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

খণ্ডঘোষ বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

১৭ এপ্রিল খণ্ডঘোষে ভোটগ্রহণ। (নিজস্ব ছবি)

১৭ এপ্রিল খণ্ডঘোষে ভোটগ্রহণ। 

এই তফসিলি জাতির জন্য সংরক্ষিত কেন্দ্রে এবারের তৃণমূলের প্রার্থী হলেন নবীনচন্দ্র বাগ। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন বিজন মণ্ডল। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের অসীমা রায়।

২০১৭ সালের ৭ এপ্রিল বর্ধমান জেলা বিভক্ত হয়ে পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলা গঠিত হয়।পূর্ব বর্ধমান মূলত কৃষি প্রধান জেলা। একে পশ্চিম বঙ্গের শস্যভাণ্ডার বলা হয়। জেলার বৃহত্তম শহর বর্ধমান। ধান এই জেলার প্রধান ফসল। এছাড়া পাট, আলু, পেঁয়াজ, আখ হয়। খণ্ডঘোষ বিধানসভা (তফসিলি জাতি) কেন্দ্রটি খণ্ডঘোষ সমষ্টি উন্নয়ন ব্লক ও আদ্রা, ভুড়ি, গোহগ্রাম, খানো, মসজিদপুর, শঙ্কো এবং সাতিনদি গ্রাম পঞ্চায়েতগুলি গলসি-২ সমষ্টি উন্নয়ন ব্লকগুলির অন্তর্গত। খণ্ডঘোষ বিধানসভা কেন্দ্রটি বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালে এই কেন্দ্রে জেতেন তৃণমূল কংগ্রেস প্রার্থী নবীনচন্দ্র বাগ। ২০১৬ সালে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে মোট ভোটারদের শতাংশ খণ্ডঘোষ বিধানসভা কেন্দ্রে ছিল ৮৯ শতাংশ। ২০১৬ সালে তৃণমূল কংগ্রেস প্রার্থী নবীনচন্দ্র বাগ জয়লাভ করেছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের অসীমা রায়কে পরাজিত করেছিলেন। জয়ের ব্যবধান ছিল ৩,২০২ ভোটের। ২০১১ সালের নির্বাচনে সিপিআইএমের নবীনচন্দ্র বাগ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের অলোককুমার মাঝিকে এই আসনে পরাজিত করেছিলেন।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের প্রশান্ত মাঝি খণ্ডঘোষ বিধানসভা (তফসিলি জাতি) কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের বিশ্বনাথ রায়কে পরাজিত করেছিলেন প্রশান্ত। ২০০১ সালে সিপিআইএমের জ্যোৎস্না সিংহ তৃণমূল কংগ্রেসের বংশীবদন রায়কে পরাজিত করেছিলেন।১৯৯৬ সালে সিপিআইএমের শিবপ্রসাদ দলুই কংগ্রেসের বাসুদেব মণ্ডল, ১৯৯১ সালে কংগ্রেসের শঙ্করনাথ মাঝি ও ১৯৮৭ সালে কংগ্রেসের প্রমথ ধীবরকে পরাজিত করেছিলেন।

১৯৮২ ও ১৯৭৭ সালে সিপিআইএমের পূর্ণচন্দ্র মালিক কংগ্রেসের মনোরঞ্জন প্রামাণিককে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের মনোরঞ্জন প্রামাণিক এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৭১ সালে সিপিআইএমের পূর্ণচন্দ্র মালিক জিতেছিলেন। ১৯৬৯ সালে সংযুক্ত সোশ্যালিস্ট পার্টির গোবর্ধন পাকরায় ওই আসনে জয়ী হয়েছিলেন। তার আগে ১৯৬৭ সালের নির্বাচনে কংগ্রেসের পি. ধীবর জয়ী হয়েছিলেন। ১৯৬২ সালে কংগ্রেসের জহরলাল বন্দোপাধ্যায় এই আসনে জেতেন। ১৯৫৭ সালে খণ্ডঘোষ কেন্দ্রে আসন ছিল না।

ভোটযুদ্ধ খবর

Latest News

ব্যাঙ্ক প্রতারণা মামলায় বিধাননগর ও রাজারহাটে ইডির তল্লাশি বিদেশ যাত্রার ইচ্ছা হবে পূরণ, হতে পারে প্রমোশন! জুনে কন্যা সহ বহু রাশি লাকি মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার মমতার ধমকের পরই অভিষেকের সাথে বৈঠকে ঊষারানি, কেঁচো খুঁড়তে বেরলো TMCর কোন্দল 'কে এই ব্যক্তি?' নিউইয়র্কের রাস্তায় অনন্তর ভিডিয়ো পোস্ট করে কিশোরীর প্রশ্ন বিমানে ছিল ১৪৮ যাত্রী, যান্ত্রিক গোলযোগে দাউ দাউ করে জ্বলে উঠল ইঞ্জিন! তারপর... ‘বর্তমান যুবসমাজ আগের চেয়ে একেবারে আলাদা, আমি তাদের আকাঙ্ক্ষা বুঝি’: মোদী ‘বুড়ি হয়ে খুকি সাজাছেন?’, পঞ্চায়েত ৩-র স্ক্রিনিংয়ে শর্টসে ৬৫-র নীনা, হল কটাক্ষ কে সিটে বসবে! এই নিয়ে মেয়েদের ধুন্ধুমার শুরু দিল্লি মেট্রোয়, ভাইরাল ভিডিয়ো 'এবার বাংলায় বিজেপি…', রাজ্যে লোকসভা ভোটে দলের স্ট্রাইক রেট নিয়ে বড় দাবি মোদীর

Latest IPL News

মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.