বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > খড়দহ (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের কাজল সিনহা

খড়দহ বিধানসভা নির্বাচনে ৮৯,৮০৭ ভোট পেয়ে জয়ী তৃণমূলের কাজল সিনহা। অন্যদিকে বিজেপি প্রার্থী শীলভদ্র দত্ত পরাজিত হয়েছেন।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের টিকিট পান কাজল সিনহা। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন শীলভদ্র দত্ত। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়িয়েছেন সিপিএমের দেবজ্যোতি দাস।

খড়দহ উত্তর ২৪ পরগণা জেলার একটি শহর ও পুরসভা এলাকা। কথিত আছে, নিত্যানন্দ মহাপ্রভু নৌকাযোগে গঙ্গা নদীতে যাওয়ার সময় স্থানীয় ভূস্বামীর কাছে সামান্য ব্রহ্মত্তোর ভূখন্ড প্রার্থনা করেন। ভূস্বামী তাকে আপন ক্ষমতাবলে গঙ্গাবক্ষে ভদ্রাসন বানিয়ে নিতে বলেন ব্যাঙ্গচ্ছলে। ভূস্বামীর নিক্ষিপ্ত জলন্ত খড়ের আঁটি গঙ্গায় যেখানে গিয়ে পড়ে, প্রভু নিত্যানন্দের অলৌকিক ক্ষমতায় সেখানেই জেগে উঠল চর। এই থেকেই নাম হয় 'খড়দহ'।

খড়দহ বিধানসভা কেন্দ্রটি খড়দহ পুরসভা, পানিহাটি পুরসভার ১৫, ১৮ থেকে ২১ ও ৩৫ নম্বর ওয়ার্ড ও বন্দীপুর, বিলকান্দা-১, বিলকান্দা-২ ও পাটুলিয়া গ্রাম পঞ্চায়েতগুলি ব্যারাকপুর-২ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত রযেছে। খড়দহ বিধানসভা কেন্দ্রটি দমদম লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী অমিত মিত্র জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৩ হাজার ৬৮৮৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী অসীমকুমার দাশগুপ্ত। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৬২ হাজার ৪৮৮৷ তৃণমূল কংগ্রেস প্রার্থী অমিত মিত্র তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী অসীমকুমার দাশগুপ্তকে ২১ হাজার ২০০ ভোটে পরাজিত করেন।

একসময়ে বামেদের শক্ত ঘাটি বলেই পরিচিত ছিল খড়দহ। তাল কাটল ২০১১ সালের নির্বাচনে। তাসের ঘরের মতো ধসে পড়ল বাম দুর্গ। বামেদের গড় দখল নিল তৃণমূল। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের অমিতকুমার মিত্র তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের অসীম দাশগুপ্তকে পরাজিত করেন।

২০০৬, ২০০১, ১৯৯৬, ১৯৯১ ও ১৯৮৭ সালের বিধানসভা নির্বাচনে ধারাবাহিকভাবে সিপিআইএমের অসীম দাশগুপ্ত খড়দহ বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হন। যথাক্রমে ২০০৬ সালে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি’‌র মহাদেব বসাক, ২০০১ সালে তৃণমূল কংগ্রেসের রণজিৎকুমার মুখোপাধ্যায়, ১৯৯৬ সালে কংগ্রেসের চিন্ময় চট্টোপাধ্যায়, ১৯৯১ সালে কংগ্রেসের সিপ্তা বিষ্ণু ও ১৯৮৭ সালে কংগ্রেসের সুধীর বন্দোপাধ্যায়কে পরাজিত করেন অসীমবাবু।

১৯৮২ ও ১৯৭৭ সালে সিপিআইএমের কমল সরকার এই আসনে জয়ী হন। ১৯৮২ সালে কংগ্রেসের নির্মল ঘোষ ও ১৯৭৭ সালে কংগ্রেসের হর্ষধারী ভট্টাচার্যকে পরাজিত করেন তিনি।তার আগে ১৯৭২ সালে সিপিআইয়ের শিশিরকুমার ঘোষ এই আসনে জয়ী হয়েছিলেন।

১৯৭১, ১৯৬৯ ও ১৯৬৭ সালে পর পর ৩ বার সিপিআইএমের সাধনকুমার চক্রবর্তী এই আসনে জিতেছিলেন। তার আগে ১৯৬২ সালে সিপিআইয়ের গোপাল বন্দোপাধ্যায় জিতেছিলেন।১৯৫৭ সালে পিএসপি সাতকড়ি মিত্র এই আসনে জেতেন। এর আগে খড়দহ কেন্দ্রটি ছিল না।

বন্ধ করুন