বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > খড়গ্রাম (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের আশিস মার্জিত

সাগরদিঘি বিধানসভা নির্বাচনে ৯২৭৩৭ ভোট পেয়ে জয়ী তৃণমূলের আশিস মার্জিত। পরাজিত বিজেপি প্রার্থী আদিত্য মৌলিক।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন আশিস মার্জিত। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন আদিত্য মৌলিক। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের বিপদতারণ বাগদি।

মুর্শিদাবাদ বাংলা, বিহার, ওড়িশার প্রাক্তন রাজধানী। যার প্রতিষ্ঠাতা মুর্শিদকুলি খাঁ। মুর্শিদাবাদ হল এই জেলার একটি শহর ও পুরসভা এলাকা। অষ্টাদশ শতাব্দীতে মুর্শিদাবাদ একটি সমৃদ্ধ শহর ছিল। বর্তমান বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, বিহার ও ওড়িশা রাজ্যগুলির আওতাধীন এই অঞ্চলটি ছিল। এই শহর একসময় বাংলার বংশগত নবাব ও রাজ্যের কোষাগার, রাজস্ব অফিস ও বিচার বিভাগের আসন ছিল। ১৭৫০ সালে এই শহরের জনসংখ্যা ৭ লাখে পৌঁছেছিল।

খড়গ্রাম বিধানসভা কেন্দ্র মুর্শিদাবাদ জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত।এই বিধানসভা কেন্দ্রটি খড়গ্রাম সমষ্টি উন্নয়ন ব্লক, কল্যাণপুর-১, কল্যাণপুর-২ গ্রাম পঞ্চায়েতগুলি বড়ঞা সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত রয়েছে। খড়গ্রাম বিধানসভা কেন্দ্রটি জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত পড়ছে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী আশিস মার্জিত জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৮ হাজার ৯১৩৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী মাধবচন্দ্র মার্জিত। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৫৫ হাজার ৭৪০৷ কংগ্রেস প্রার্থী আশিস মার্জিত তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস প্রার্থী তৃণমূল কংগ্রেস প্রার্থী মাধবচন্দ্র মার্জিতকে ৩৩ হাজার ১৭৩ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের আশিস মার্জিত তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের গৌতম মণ্ডলকে পরাজিত করেছিলেন। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের মানবেন্দ্রনাথ সাহা খড়গ্রাম কেন্দ্র থেকে জয়লাভ করেছিলেন। তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের আশিস মার্জিতকে পরাজিত করেছিলেন তিনি।

২০০১ ও ১৯৯৬ সালে সিপিআইএমের বিশ্বনাথ মণ্ডল কংগ্রেসে মাধবচন্দ্র মার্জিতকে পরাজিত করেছিলেন। এছাড়াও ১৯৯১ সালে কংগ্রেসের হরেন্দ্রনাথ হালদার ও ১৯৮৭ সালে কংগ্রেসের অশোক সাহাকে পরাজিত করেছিলেন বিশ্বনাথ। ১৯৮২ সালে সিপিআইএমের দীনবন্ধু মাঝি কংগ্রেসের নাকারিচন্দ্র মাঝি ও ১৯৭৭ সালে কংগ্রেসের হরেন্দ্রনাথ হালদারকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের হরেন্দ্রনাথ হালদার এই আসনে জিতেছিলেন। ১৯৭১ সালে কংগ্রেসের নরেন্দ্র হালদার এই আসনে জয়ী হয়েছিলেন। তার আগে ১৯৬৯ সালে আরএসপি’‌র কুমারীশচন্দ্র মৌলিক জিতেছিলেন। তারও আগে ১৯৬৭ সালে কংগ্রেসের এস.কে. মণ্ডল এই আসনে জিতেছিলেন।১৯৬২ সালে আরএসপি’‌র অভয়াপদ সাহা এই আসনে জিতেছিলেন। ১৯৫৭ সালে খড়গ্রাম কেন্দ্রের এই আসনটি ছিল না। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে বারোয়ান খড়গ্রাম একটি যৌথ আসন ছিল। কংগ্রেসের সত্যেন্দ্রচন্দ্র ঘোষ মৌলিক ও সুধীর মণ্ডল উভয়ই এই যৌথ আসন থেকে জিতেছিলেন।

বন্ধ করুন