বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কুলতলি বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
আগামী ৬ এপ্রিল কুলতলি কেন্দ্রে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)
আগামী ৬ এপ্রিল কুলতলি কেন্দ্রে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

কুলতলি বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • আগামী ৬ এপ্রিল কুলতলি কেন্দ্রে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে।

কুলতলি বিধানসভায় এবারের তৃণমূলের প্রার্থী হলেন গণেশচন্দ্র মণ্ডল। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন মিন্টু হালদার। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের রামশংকর হালদার। এই বিধানসভা কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত।

দক্ষিণ ২৪ পরগনা প্রেসিডেন্সি বিভাগের অন্তর্ভুক্ত জেলা। জেলার সদর আলিপুরে। এই জেলার উত্তরদিকে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা, পূর্ব দিকে বাংলাদেশ, পশ্চিম দিকে হুগলি নদী ও দক্ষিণ দিকে বঙ্গোপসাগর রয়েছে। আগামী ৬ এপ্রিল কুলতলি কেন্দ্রে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে সিপিএম প্রার্থী রামশংকর হালদার জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭৩,৯৩২৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী গোপাল মাঝি৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৬২,২১২৷ সিপিএম প্রার্থী রামশংকর হালদার তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী গোপাল মাঝিকে ১১,৭২০ ভোটে পরাজিত করেছিলেন।

২০০৬ সালের নির্বাচনে এসইউসিআইসির জয়কৃষ্ণ হালদার এই আসনে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের রামশংকর হালদারকে পরাজিত করেছিলেন। ১৯৭৭ থেকে ২০০১ সাল পর্যন্ত টানা ২৫ বছর এসিউসির শক্ত ঘাঁটি ছিল এই কেন্দ্র। এসইউসির প্রবোধ পুরকাইত কুলতলি (তফসিলি জাতি) কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ১৯৯৬ ও ২০০১ সালে সিপিআইএমের রামশংকর হালদার, ১৯৯১ সিপিআইএমের রমণীরঞ্জন দাস, ১৯৮৭ ও ১৯৮২ সালে কংগ্রেসের অরবিন্দ নস্কর ও ১৯৭৭ সালে জনতা পার্টির আনন্দী তান্তিকে পরাজিত করেছিলেন প্রবোধ। ১৯৭২ সালে কংগ্রেসের অরবিন্দ নস্কর এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৭১,১৯৬৯ ও ১৯৬৭ সালে এসইউসির প্রবোধ পুরকাইত এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৭ সালে তাঁকে নির্বাচন কমিশনের রেকর্ডগুলিতে নির্দল হিসেবে দেখানো হয়েছিল। এর আগে কুলতলি কেন্দ্রটি ছিল না।

বন্ধ করুন