বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কুমারগঞ্জ (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের তোরাফ হোসেন

জয়ী তৃণমূলের তোরাফ হোসেন মণ্ডল

মেখলিগঞ্জ বিধানসভা নির্বাচনে ৮৯,১১৭ ভোট পেয়ে জয়ী তৃণমূলের তোরাফ হোসেন মণ্ডল। অন্যদিকে বিজেপি প্রার্থী মানস সরকার ৫৯,৭৩৬টি ভোট পেয়েছেন।

এই কেন্দ্রে এবারের তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন তোরাফ হোসেন মণ্ডল। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন মানস সরকার। অন্য দিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের নার্গিস বানু চৌধুরী।

দক্ষিণ দিনাজপুর জেলা মালদহ বিভাগের অন্তর্গত একটি জেলা। ১৯৯২ সালের ১ এপ্রিল পশ্চিম দিনাজপুর জেলা দ্বিখণ্ডিত হয়ে ওই জেলার দক্ষিণাংশ নিয়ে দক্ষিণ দিনাজপুর জেলা স্থাপিত হয়। বালুরঘাট এই জেলার জেলা সদর। বালুরঘাট ও গঙ্গারামপুর এই দুই মহকুমা নিয়ে দক্ষিণ দিনাজপুর জেলা গঠিত। আজ থেকে প্রায় ২,০০০ বছর আগেও আলাদাভাবে দিনাজপুর অঞ্চলের অস্তিত্ব স্পষ্ট হয়৷ জেলাটি পৌরাণিক, ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্যে পরিপুর্ণ৷ দিনাজপুর জেলা যেমন মৌর্য গুপ্ত পাল সেন যুগের ইতিহাস বহন করছে তেমনই ইসলামের আগমন এবং বৌদ্ধ ও জৈন সময়কালীন ঐতিহ্যে পূর্ণ৷ এই বিধানসভা কেন্দ্রটি কুমারগঞ্জ সমষ্টি উন্নয়ন ব্লক, অশোকগ্রাম, বাসুরিয়া, ছালুন ও উদয় গ্রাম পঞ্চায়েতগুলি গঙ্গারামপুর সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। কুমারগঞ্জ বিধানসভা কেন্দ্রটি বালুরঘাট লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী তোরাফ হোসেন মণ্ডল জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬৪ হাজার ৫০১৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী মাফুজা খাতুন। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৬১ হাজার ৫৷ তৃণমূল প্রার্থী তোরাফ হোসেন মণ্ডল তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী মাফুজা খাতুনকে ৩ হাজার ৪৯৬ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের মেহমুদা বেগম তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের মাফুজা খাতুনকে পরাজিত করেছিলেন।

২০০৬ ও ২০০১ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের মাফুজা খাতুন কুমারগঞ্জ কেন্দ্র থেকে জয়লাভ করেছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস আহমেদ আলি সর্দার ও ননীগোপাল রায় উভয়কে পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে সিপিআইএমের দ্বিজেন্দ্রনাথ রায় কংগ্রেসের পরিণীতা সিংরায় ও ১৯৯১ সালে কংগ্রেসের প্রবোধকুমার সিং রায়কে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে সিপিআইএমের দ্বিজেন্দ্র মণ্ডল কংগ্রেসের আফ্রাবুদ্দিন সরকারকে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে সিপিআইএমের দ্বিজেন্দ্রনাথ রায় কংগ্রেসের শেখরকুমার দাশগুপ্তকে পরাজিত করেছিলেন। ১৯৭৭ সালে সিপিআইএমের জামিনীকিশোর মজুমদার কংগ্রেসের খলিল সায়েদকে এই আসনে পরাজিত করেন। ১৯৭১—৭২ সালের নির্বাচনে কংগ্রেসের প্রবোধকুমার সিং রায় এই আসনে জিতেছিলেন। তার আগে এই আসনে ১৯৬৯ সালে বাংলা কংগ্রেসের অবিনাশ বসু জিতেছিলেন। ১৯৬৭ সালে কংগ্রেসের এম. বোস কুমারগঞ্জ আসন থেকে জিতেছিলেন।

বন্ধ করুন