বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কুমারগ্রাম (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল 2021 LIVE: জয়ী বিজেপির মনোজ ওরাওঁ
কুমারগ্রাম বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
কুমারগ্রাম বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

কুমারগ্রাম (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল 2021 LIVE: জয়ী বিজেপির মনোজ ওরাওঁ

  • কুমারগ্রাম বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

কুমারগ্রাম বিধানসভা নির্বাচনে ১,১০,৬৫৮ ভোট পেয়ে জয়ী বিজেপির মনোজ ওরাওঁ। অন্যদিকে তৃণমূল প্রার্থী লেওস কুজুর১,০০,০০৯টি ভোট পেয়েছেন।

এই কেন্দ্রে এবারে তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন লেওস কুজুর। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন মনোজ ওরাওঁ। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন আরএসপির কিশোর মিনজ। কুমারগ্রাম আসনটি তফসিলি উপজাতির জন্য সংরক্ষিত।

আলিপুরদুয়ার পুরসভা এবং মাদারিহাট–বীরপাড়া, আলিপুরদুয়ার–১, আলিপুরদুয়ার–২, ফালাকাটা, কালচিনি ও কুমারগ্রাম–এই ছয়টি ব্লক নিয়ে আলিপুরদুয়ার জেলা গঠিত হয়। এই জেলায় ৬৬টি গ্রাম পঞ্চায়েত ও ৯টি সেনসাস টাউন আছে। জেলার সদর আলিপুরদুয়ার। আলিপুরদুয়ার জেলার থানাগুলি হল আলিপুরদুয়ার, শামুকতলা, কুমারগ্রাম, ফালাকাটা, কালচিনি, জয়গাঁ, মাদারিহাট ও বীরপাড়া। এই জেলায় ভারতের দু’‌টি জাতীয় উদ্যান আছে - বক্সা ও জলদাপাড়া জাতীয় উদ্যান। আলিপুরদুয়ার পুরসভা ছাড়াও এই জেলায় ছ’‌টি ব্লকের অধীনে ন’‌টি সেনসাস টাউন ও ৬৬টি গ্রামপঞ্চায়েত আছে।

কুমারগ্রাম বিধানসভা কেন্দ্র আলিপুরদুয়ার জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই আসনটি তফসিলি উপজাতির জন্য সংরক্ষিত। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ১০ নম্বর কুমারগ্রাম (তফসিলি উপজাতি) বিধানসভা কেন্দ্রটি কুমারগ্রাম সিডি ব্লক, ভাটিবাড়ি, কোহিনূর, মহাকাল্গুড়ি পরকাতা, সামুকতলা, তাতপাড়া-১ ও টুরটুরি গ্রাম পঞ্চায়েতগুলি আলিপুরদুয়ার-২ সিডি ব্লকের অন্তর্গত। কুমারগ্রাম বিধানসভা কেন্দ্রটি আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের (তফসিলি জাতি) অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী জেমস কুজুর জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭৭,৬৬৮৷ দ্বিতীয় স্থানে ছিলেন আরএসপি প্রার্থী মনোজকুমার ওরাওঁ৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭১,৫১৫৷ তৃণমূল প্রার্থী জেমস কুজুর তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আরএসপি প্রার্থী মনোজকুমার ওঁরাওকে ৬,১৫৩ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে আরএসপির দশরথ তিরকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের জোয়াকিম বেক্সলাকে পরাজিত করেছিলেন।

২০০১ ও ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে আরএসপির দশরথ তিরকে তৃণমূল কংগ্রেস স্বপন কুজুর এবং পরশচন্দ্র দাস উভয়কেই পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে আরএসপির সালিব টোপো কংগ্রেসের কৃষ্ণচিক বারাই ও ১৯৯১ সালে কংগ্রেসের দুতসাই টোপোকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে আরএসপির সুবোধ ওরাওঁ কংগ্রেসের খগেন্দ্রনাথ ঠাকুরকে পরাজিত করেছিলেন।১৯৮২ সালে আরএসপির সুবোধ ওরাওঁ কংগ্রেসের দুতসাই টোপোকে এই আসনে পরাজিত করেন। ১৯৭৭ সালে আরএসপি'র জন আর্থার বেক্সলা কংগ্রেসের কন্দা ভগতকে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের দেবব্রত চট্টোপাধ্যায় এই আসনে জয়ী হয়েছিলেন।

১৯৬৭, ১৯৬৯ ও ১৯৭১ সালে পর পর তিনবার কংগ্রেসের পীযূষকান্তি মুখোপাধ্যায় এই আসনে জয়ী হয়েছিলেন। তার আগে অবশ্য কুমারগ্রাম আসনটি এখানে ছিল না। ১৯৫৭ ও ১৯৬২ সালে কংগ্রেসের পীযূষকান্তি মুখোপাধ্যায় আলিপুরদুয়ার (বিধানসভা কেন্দ্র) থেকে জয়ী হয়েছিলেন। দেশের প্রথম নির্বাচনে আলিপুরদুয়ার একটি যৌথ আসন ছিল। সেখানে পীযূষকান্তি ও ধীরেন্দ্রনাথ ব্রহ্ম মণ্ডল জিতেছিলেন।

বন্ধ করুন