বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কার্শিয়াং বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

পাহাড়ের তিনটি আসন গোর্খা জনমুক্তি মোর্চাকে ছেড়ে দিয়েছে তৃণমূল কংগ্রেস। তিন আসনেই গোর্খা জনমুক্তি মোর্চার বিনয় তামাং এবং বিমল গুরুং গোষ্ঠী পৃথক প্রার্থী ঘোষণা করেছে। বিনয় তামাং গোষ্ঠীর প্রার্থী শিরিং লামা দাহাল। বিমল গুরুং গোষ্ঠীর প্রার্থী হলেন নরবু লামা। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন বিষ্ণুপ্রসাদ শর্মা। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন সিপিআইএমের উত্তম ব্রাহ্মণ (শর্মা)।

কার্শিয়াং বিধানসভা কেন্দ্র দার্জিলিং জেলার একটি বিধানসভা কেন্দ্র। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ২৪ নম্বর কার্শিয়াং বিধানসভা কেন্দ্রটি কার্শিয়াং পুরসভা, কার্শিয়াং সিডি ব্লক, মিরিক পৌরসভা, মিরিক সিডি ব্লক, রংলি রংলিয়ট সিডি ব্লক, গোরাবাড়ি মার্গারেট'স হোপ, নিম্ন সোনাদা-১, নিম্ন সোনাদা-২, মুন্ডা কোঠি এবং উচ্চ সোনাদা গ্রাম পঞ্চায়েত গুলি জোড়বাংলো-সুকিয়াপোখরি সমষ্টি উন্নয়ন ব্লক ও সিটং ফরেস্ট (গ্রাম), সিভোক হিল ফরেস্ট (গ্রাম) ও সিভোক ফরেস্ট (গ্রাম) চাম্পাসারি গ্রাম পঞ্চায়েত মাটিগাড়া সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত।কার্শিয়াং বিধানসভা কেন্দ্রটি ৪ নম্বর দার্জিলিং লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে গোর্খা প্রার্থী রোহিত শর্মা জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৬ হাজার ৯৪৭৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী শান্তা ছেত্রী। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৫৩ হাজার ২২১৷ জিজেএম প্রার্থী রোহিত শর্মা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস প্রার্থী শান্তা ছেত্রীকে ৩৩ হাজার ৭২৬ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে জিজেএমের রোহিত শর্মা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী জিএনএলএফের পেমু ছেত্রীকে পরাজিত করেছিলেন। ১৯৯৬, ২০০১ ও ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে জিএনএলএফের শান্তা ছেত্রী কার্শিয়াং আসন থেকে জয়ী হয়েছিলেন। 

বন্ধ করুন