বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কুশমণ্ডি বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
২৬ এপ্রিল কুশমণ্ডিতে ভোটগ্রহণ। (নিজস্ব ছবি)
২৬ এপ্রিল কুশমণ্ডিতে ভোটগ্রহণ। (নিজস্ব ছবি)

কুশমণ্ডি বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ২৬ এপ্রিল কুশমণ্ডিতে ভোটগ্রহণ।

এই তফসিলি জাতি কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন রেখা রায়। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন রঞ্জিতকুমার রায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন আরএসপির নর্মদা রায়। 

দক্ষিণ দিনাজপুর জেলা মালদহ বিভাগের অন্তর্গত একটি জেলা। ১৯৯২ সালের ১ এপ্রিল পশ্চিম দিনাজপুর জেলা দ্বিখণ্ডিত হয়ে ওই জেলার দক্ষিণাংশ নিয়ে দক্ষিণ দিনাজপুর জেলা স্থাপিত হয়। বালুরঘাট এই জেলার জেলা সদর। বালুরঘাট ও গঙ্গারামপুর এই দুই মহকুমা নিয়ে দক্ষিণ দিনাজপুর জেলা গঠিত। আজ থেকে প্রায় ২,০০০ বছর আগেও আলাদাভাবে দিনাজপুর অঞ্চলের অস্তিত্ব স্পষ্ট হয়৷ জেলাটি পৌরাণিক, ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্যে পরিপুর্ণ৷ দিনাজপুর জেলা যেমন মৌর্য গুপ্ত পাল সেন যুগের ইতিহাস বহন করছে তেমনই ইসলামের আগমন এবং বৌদ্ধ ও জৈন সময়কালীন ঐতিহ্যে পূর্ণ৷

কুশমণ্ডি দক্ষিণ দিনাজপুর জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত। এই বিধানসভা কেন্দ্রটি কুশমণ্ডি সমষ্টি উন্নয়ন ব্লক, বেলবাড়ি-২, জাহাঙ্গীরপুর ও সুকদেবপুর গ্রাম পঞ্চায়েতগুলি গঙ্গারামপুর সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। কুশমণ্ডি বিধানসভা কেন্দ্রটি বালুরঘাট লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে আরএসপি প্রার্থী নর্মদাচন্দ্র রায় জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬৮ হাজার ৯৬৫৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী রেখা রায়। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৬৫ হাজার ৪৩৬৷ আরএসপি প্রার্থী নর্মদাচন্দ্র রায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী রেখা রায়কে ৩ হাজার ৫২৯ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে আরএসপি'র নর্মদাচন্দ্র রায় কংগ্রেসের পার্থসারথি সরকারকে পরাজিত করেছিলেন।

২০০৬, ২০০১ , ১৯৯৬, ১৯৯১ ও ১৯৮৭ সালের বিধানসভা নির্বাচনে পর পর ৫ বার আরএসপি’‌র নর্মদাচন্দ্র রায় কুশমন্ডি (তফসিলি জাতি) বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। যথাক্রমে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের রাজীব লোচন সরকার, তৃণমূল কংগ্রেসের জিতেন্দ্রনাথ সরকার, কংগ্রেসের কৃষ্ণচন্দ্র সরকার, কংগ্রেসের জিতেন্দ্রনাথ সরকার ও কংগ্রেসের ধীরেন্দ্রনাথ সরকারকে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে কংগ্রেসের ধীরেন্দ্রনাথ সরকার আরএসপি’র নর্মদাচন্দ্র রায় ও ১৯৭৭ সালে আরএসপি'র জগেন্দ্রনাথ রায়কে পরাজিত করেছিলেন। ১৯৭২, ১৯৭১, ১৯৬৯ ও ১৯৬৭ সালে কংগ্রেসের জিতেন্দ্রমোহন রায় এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬২ সালে সিপিআইয়ের খলিল সায়েদ এই আসনে জিতেছিলেন। তার আগে এই আসনটি ছিল না।

বন্ধ করুন