বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > লালগোলা(পশ্চিমবঙ্গ বিধানসভা) 2021 LIVE: জয়ী তৃণমূলের মহম্মদ আলি

লালগোলা বিধানসভা কেন্দ্রে জয়ী তৃণমূল কংগ্রেসের প্রার্থী মহম্মদ আলি। পরাজ বিজেপির কল্পনা ঘোষ।

এই কেন্দ্রে এবারের তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন মহম্মদ আলি। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন কল্পনা ঘোষ।অন্য দিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের আবু হেনা।

মুর্শিদাবাদ জেলা হল মালদা বিভাগের একটি জেলা। এই জেলার মধ্য দিয়ে ভাগীরথী নদী বয়ে গিয়ে জেলাকে দু’‌ভাগে ভাগ করেছে। নদীর পশ্চিমের অংশ রাঢ় অঞ্চল ও পূর্বের অংশ বাগড়ি অঞ্চল নামে পরিচিত। ৫.৩১৪ বর্গ কিলোমিটার (২,০৬২ বর্গ মাইল) আয়তনের এলাকা এবং ৭১.০২ লক্ষ জনসংখ্যা থাকায় এটি একটি জনবহুল জেলা। মুর্শিদাবাদ ভারতের নবমতম (ভারতের ৬৪১টি জেলার মধ্যে) জনবহুল জেলা। এই জেলার সদর দপ্তর বহরমপুর শহরে অবস্থিত।

মুর্শিদাবাদ নবাবী আমলে বাংলার রাজধানী ছিল। বাংলার নবাব মুর্শিদকুলি খানের নাম অনুসারে মুর্শিদাবাদ শহর এবং জেলার নামকরণ হয়েছে। লালগোলা বিধানসভা কেন্দ্র মুর্শিদাবাদ জেলার একটি বিধানসভা কেন্দ্র।

এই কেন্দ্রটি আইরমারি কৃষ্ণপুর, দেওয়ানসরাই, লালগোলা, নশিপুর, বাহাদুরপুর, জসাইতলা, মানিকচক, পাইকপাড়া, বিল্বরাকোপরা, কালমেঘা ও রামচন্দ্রপুর গ্রাম পঞ্চায়েতগুলি লালগোলা সমষ্টি উন্নয়ন ব্লক ও কান্তানগর গ্রাম পঞ্চায়েত ভগবানগোলা-১ এর অন্তর্গত।লালগোলা বিধানসভা কেন্দ্রটি জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। ২০০৯ সাল পর্যন্ত এটি মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী আবু হেনা জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১ লক্ষ ১১০৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী চাঁদ মহম্মদ। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৪৬ হাজার ৬৩৫৷ তৃণমূল কংগ্রেস প্রার্থী আবু হেনা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি কংগ্রেস প্রার্থী চাঁদ মহম্মদকে ৫৩ হাজার ৪৭৫ ভোটে পরাজিত করেন।

২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের আবু হেনা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি সিপিআইএমের ইয়েন আলীকে পরাজিত করেন।

২০০৬, ২০০১, ১৯৯৬ ও ১৯৯১ সালের বিধানসভা নির্বাচনে চারবার কংগ্রেসের আবু হেনা লালগোলা কেন্দ্র থেকে জিতেছিলেন। ২০০৬ সালে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি সিপিআইএমের জন্নতউন্নেসা বেগম, ২০০১, ১৯৯৬ ও ১৯৯১ সালে সিপিআইএমের এমডি. জোহাক আলীকে পরাজিত করেন তিনি। ১৯৮৭ ও ১৯৮২ সালে কংগ্রেসের আব্দুস সাত্তার সিপিআইএমের ইয়েন আলী ও ১৯৭৭ সালে সিপিআইএমের জয়নুল আবেদিনকে পরাজিত করেন।

১৯৭২, ১৯৭১, ১৯৬৯ ও ১৯৬৭ সালে কংগ্রেসের আব্দুস সাত্তার এই আসনে পর পর জিতেছিলেন। তার আগে ১৯৬২, ১৯৫৭ ও ১৯৫১ সালে কংগ্রেসের সৈয়দ কাজিম আলী মির্জা এই আসনে জেতেন।

বন্ধ করুন