বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > একাধিক আসনে বামফ্রন্ট–কংগ্রেসের মধ্যে জটিলতা, জোটধর্ম বিশ বাঁও জলে
মতের মিল হল না কংগ্রেস ও বামফ্রন্ট নেতাদের।
মতের মিল হল না কংগ্রেস ও বামফ্রন্ট নেতাদের।

একাধিক আসনে বামফ্রন্ট–কংগ্রেসের মধ্যে জটিলতা, জোটধর্ম বিশ বাঁও জলে

  • প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরীর দুর্গে জোটের জট এমনভাবে পাকিয়েছে যে, চিন্তায় পড়েছেন বামফ্রন্ট–কংগ্রেস নেতারা।

পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোটগ্রহণ আগামী ২৭ মার্চ। সুতরাং হাতে আর চারদিন। তার মধ্যেই সংযুক্ত মোর্চায় জোটে জট পাকতে শুরু করেছে। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরীর দুর্গে জোটের জট এমনভাবে পাকিয়েছে যে, চিন্তায় পড়েছেন বামফ্রন্ট–কংগ্রেস নেতারা। আর তা প্রকাশ্যে চলে আসায় বিস্তর বিড়ম্বনায় পড়তে হচ্ছে তাঁদের।

প্রথম দফার ভোটের আগেই মুর্শিদাবাদের সামশেরগঞ্জে সিপিআইএম প্রার্থী করেছে মোদাস্‌সর হুসেনকে। আর কংগ্রেস সেখানে রেজাউল হককে প্রার্থী করেছে। এখন প্রশ্ন উঠছে, জোট থাকছে নাকি বন্ধুত্বপূর্ণ লড়াই?‌ তবে পেছেনের দিকে তাকালে দেখা যাবে গতবার সিপিআইএম প্রার্থীর বিরুদ্ধে কংগ্রেস গোঁজ প্রার্থী দেওয়ায় তৃণমূল কংগ্রেস প্রার্থী আমিরুল ইসলাম জয়ী হন। সামশেরগঞ্জের ঘটনাকে কেন্দ্র করে জোটে জট দেখা দিয়েছিল। এবার নতুন করে নওদায় কংগ্রেস–সিপিআইএমের মধ্যে জট জটিলতা দেখা দিয়েছে।

জানা গিয়েছে, নওদার কংগ্রেস প্রার্থীকে পছন্দ নয় সিপিআইএমের। তাই সিপিআইএম প্রার্থী দিচ্ছে এই আসনে। এখানে সিপিআইএম মুর্শিদাবাদ জেলা কমিটির সদস্য শিক্ষক শমীক মণ্ডলকে সামনে রেখে ভোটে লড়বে‌ বলে জানিয়ে দিয়েছে। এমনকী যদি রাজ্য নেতৃত্ব সমর্থন না করে তাহলে নির্দল প্রার্থী হিসেবেই নওদা বিধানসভায় শমীককে নামিয়ে দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে জটিল আকার ধারণ করেছে জোটে।

আবার তৃণমূল কংগ্রেস থেকে দলবদল করে কংগ্রেসে যোগ দেওয়া মোশারফ হোসেন ওরফে মধুকে প্রার্থী হিসাবে মেনে নিতে চাইছে না সিপিআইএম। সেটা আর একটা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। নওদায় সংযুক্ত মোর্চার কংগ্রেস প্রার্থী মোশারফ হোসেন অবশ্য বলেন, ‘এটা সামগ্রিক সিপিআইএমের সিদ্ধান্ত নয়। স্থানীয় নেতৃত্বের ব্যক্তিগত দাবি।’‌ তবে মুর্শিদাবাদ জেলা কংগ্রেস জোটকেই গুরুত্ব দিলেও এই সমস্যা গলার কাঁটা হয়ে বিঁধে আছে।

পুরুলিয়াতে বামফ্রন্টের শরিক ফরওয়ার্ড ব্লকের সঙ্গে জটিলতা তৈরি হয়েছে কংগ্রেসের। এখানে চারটি আসনে প্রার্থী দিয়েছে কংগ্রেস। কিন্তু জয়পুর ও বলরামপুর আসন দুটি নিয়ে কংগ্রেসের সঙ্গে জটিলতা তৈরি হয়েছে ফরওয়ার্ড ব্লকের। এই দু’টি আসনে আগেও প্রার্থী দিয়ে এসেছে ফরওয়ার্ড ব্লক। সব মিলিয়ে একাধিক আসনে বামফ্রন্টের সঙ্গে কংগ্রেসের আসন নিয়ে সমঝোতা হচ্ছে না।

বন্ধ করুন