বাংলা নিউজ > ভোটের লড়াই > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কলকাতার যাটজট কাটাতে মমতার মাস্টারস্ট্রোক, মহানগরীকে মুড়ে ফেলা হবে উড়ালপুলে
বিধানসভায় মমতা বন্দ্যোপাধ্যায়
বিধানসভায় মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতার যাটজট কাটাতে মমতার মাস্টারস্ট্রোক, মহানগরীকে মুড়ে ফেলা হবে উড়ালপুলে

  • মুখ্যমন্ত্রী প্রস্তাব রাখেন, ইএম বাইপাস থেকে নিউটাউন পর্যন্ত উড়ালপুল নির্মিত হবে৷

রাজ্যে একাধিক উড়ালপুল তৈরির প্রস্তাব রাখা হয়েছে ইন্টেরিম বাজেটে৷ এদিন মমতা পথশ্রী প্রকল্পে ৪৬ হাজার কিলোমিটার নতুন গ্রামীণ রাস্তা তৈরির কথা ঘোষণা করলেন৷ এতে ব্যয় বরাদ্দের প্রস্তাব ৫০০ কোটি টাকা৷ তবে মূল ফোকাসে ছিল কলকাতা। মহানগরীর যানজট কাটানোর জন্য বেশ কিছু প্রস্তাব করেন মমতা।

মুখ্যমন্ত্রী বাজেট পেশ করার সময় জানান, প্রথম উড়ালপুল হবে উল্টোডাঙা থেকে পোস্তা বাজার পর্যন্ত। দ্বিতীয় উড়ালপুল হবে পাইকপাড়া থেকে শিয়ালদহ স্টেশন পর্যন্ত। তৃতীয় উড়ালপুল হবে জীবনানন্দ সেতু থেকে টিপু সুলতান মসজিদের কাছে দেশপ্রাণ শাসমল রোড মোড় পর্যন্ত। যা যাবে প্রিন্স আনোয়ার শাহ রোড বরাবর। চতুর্থ উড়ালপুল হবে রাজা সুবোধ চন্দ্র মল্লিক রোড বরাবর গড়িয়া থেকে যাদবপুর পর্যন্ত।

এই চারটি সেতু নিয়ে ইতিমধ্যেই সমীক্ষার কাজ শুরু হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন এই প্রকল্পের জন্যে বরাদ্দ থাকছে ২৪৭৫ কোটি টাকা।

সূত্রের খবর, কেন্দ্রীয় বিশেষজ্ঞ সংস্থা রাইটস এই উড়ালপুল নির্মাণের বিষয়ে কাজ এগিয়েছে সমীক্ষার জন্যে। বাকি উড়ালপুলের সমীক্ষার কাজ চলছে। সেক্ষেত্রে জমি অধিগ্রহণ, বিকল্প রাস্তার সন্ধান, পুনঃর্বাসন এই সব বিষয়েও নজর রাখা হচ্ছে।

এছাড়া যশোর রোড থেকে ভিআইপি রোড, বাঙুর থেকে উল্টোডাঙা, রুবি থেকে কালিকাপুর, নিউ টাউন থেকে ইএম বাইপাস, মা উড়ালপুল থেকে সৈয়দ আমির আলি অ্যাভিনিউ–সহ আরও কয়েকটি উড়ালপুলের কথা বলেছেন মুখ্যমন্ত্রী৷ 

রুবি থেকে কালিকাপুর রাস্তায় থাকবে স্কাইওয়াকও। অন্যদিকে টালা থেকে শহরতলী ডানলপ অবধি উড়ালপুল নির্মাণের প্রস্তাব করা হয়েছে। মা সেতু থেকে একেবারে গুরুসদয় দত্ত রোডে পৌঁছনোর পরিকল্পনাও করেছে রাজ্য। সেই জন্য সৈয়দ আমির আলি অ্যাভিনিউয়ে তৈরি করা হবে উড়ালপুল। উত্তরে  উল্টোডাঙা ও বাঙ্গুর অ্যাভিনিউয়ের মধ্যে ৩ কিলোমিটার জোড়া হবে উড়ালপুলের মাধ্যমে। যারা দক্ষিণ থেকে নিউ টাউন যান, তাদের জন্যেও সুখবর, এবার নিউ টাউন থেকে ইএম বাইপাস অবধি জুড়বে উড়ালপুল। ব্যস্ত পার্কসার্কাস কানেক্টরে স্কাইওয়াক তৈরির প্রস্তাব করা হয়েছে। খিদিরপুরে পুরনো লোহার ব্রিজের জায়গায় নয়া সেতু নির্মাণ করা হবে। তবে এই সব প্রকল্প কবের মধ্যে হবে, সেই সংক্রান্ত কিছু বলা হয়নি। 

 

বন্ধ করুন