বাংলা নিউজ > ভোটের লড়াই > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ভোটের আগে বড়সড় রদবদল পুলিশ মহলে, অনুজের জায়গায় কলকাতার নগরপাল হচ্ছেন সৌমেন মিত্র
সৌমেন মিত্র ও অনুজ শর্মা। ফাইল ছবি
সৌমেন মিত্র ও অনুজ শর্মা। ফাইল ছবি

ভোটের আগে বড়সড় রদবদল পুলিশ মহলে, অনুজের জায়গায় কলকাতার নগরপাল হচ্ছেন সৌমেন মিত্র

  • এর আগে ২০১৬ সালে খুব অল্প সময়ের জন্য কলকাতার নগরপালের দায়িত্ব সামলিয়েছেন সৌমেন মিত্র।

ভোটের আগে বড়সড় রদবদল করা হল কলকাতা ও রাজ্য পুলিশে। বদলে যাচ্ছেন কলকাতার পুলিশ কমিশনারও। অনুজ শর্মার জায়গায় কলকাতার নতুন নগরপাল হচ্ছেন সৌমেন মিত্র। ২০১৬–এর পর ফের কলকাতার পুলিশ কমিশনারের চেয়ারে দেখা যাবে সৌমেন মিত্রকে। জানা গিয়েছে, আসন্ন বিধানসভা নির্বাচনকে মাথায় রেখেই রাজ্যের পুলিশ মহলে এই রদবদল হতে চলেছে।

যদিও শুক্রবার সন্ধে ৭টা পর্যন্ত এ ব্যাপারে কোনও সরকারি অর্ডার বেরোয়নি। কিন্তু এটা নির্ধারিত যে, কলকাতার নতুন পুলিশ কমিশনার হচ্ছেন সৌমেন মিত্র। এ ব্যাপারে এদিন মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, একই পদে তিন বছর থাকলেই বদলি করা হয়। প্রশাসন এমনই সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে খুব অল্প সময়ের জন্য কলকাতার নগরপালের দায়িত্ব সামলিয়েছেন সৌমেন মিত্র। সে বছর ১৩ এপ্রিল তাকে কমিশনারের পদে নিয়োগ করা হয়। এবং হাতে–গোনা কয়েকদিন পর অর্থাৎ ২১ এপ্রিলে তিনি অপসারিত হন। তাঁকে সরিয়ে ফের নগরপালের দায়িত্ব দেওয়া হয় রাজীব কুমারকে।

এদিকে, সূত্রের খবর, বর্তমান পুলিশ কমিশনার অনুজ শর্মা সিআইডি–র সর্বোচ্চ পদ অর্থাৎ এডিজি (‌সিআইডি)‌ পদে বদলি হয়ে যাবেন। এবং এডিজি (‌সিআইডি)‌ পদে বর্তমানে রয়েছেন শিবনাথ গুপ্তা। অনুজ শর্মা এই পদে এলে শিবনাথ গুপ্তা এডিজি (‌দক্ষিণবঙ্গ) পদে বদলি হতে পারেন। অন্যদিকে, রাজ্য পুলিশের এডিজি (‌আইনশৃঙ্খলা)‌ পদে বদলি হতে পারেন জাভেদ শামিম। তিনি এখন কলকাতা পুলিশের বিশেষ কমিশনার পদে র‌য়েছেন।

এছাড়া হাওড়া, বিধাননগর এবং ব্যারাকপুর— কলকাতা সংলগ্ন এই তিনটি পুলিশ কমিশনারেটের পুলিশ কমিশনার পদেও রদবদল হতে চলেছে। ব্যারাকপুরে এখন পুলিশ কমিশনার রয়েছেন মনোজ বর্মা। জানা গিয়েছে, তিনি এডিজি (‌সিআইএফ)‌ পদে বদলি হতে পারেন। এবং ব্যারাকপুরের নতুন পুলিশ কমিশনার হতে পারেন অজয় নন্দ। এবং হাওড়ার নতুন পুলিশ কমিশনার হতে পারেন সি সুধাকর।

বন্ধ করুন