বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ‘‌আমার কালীঘাটের কুঁড়েঘরের মতোই একটা ঘর বানাব’‌, নন্দীগ্রামে পরিকল্পনা মমতার
নন্দীগ্রামে মমতা, পাশে অদিতি মুন্সী (PTI)
নন্দীগ্রামে মমতা, পাশে অদিতি মুন্সী (PTI)

‘‌আমার কালীঘাটের কুঁড়েঘরের মতোই একটা ঘর বানাব’‌, নন্দীগ্রামে পরিকল্পনা মমতার

  • নন্দীগ্রাম তাঁর কতটা কাছের তা বোঝা যায় আঘাত পাওয়ার পর প্লাস্টার পায়ে সেখানে যাওয়ার মধ্যে দিয়ে। সঙ্গী হুইল চেয়ার।

দ্বিতীয় দফার ভোট নজরকাড়া কেন্দ্র নন্দীগ্রামে। ইতিমধ্যেই বিজেপি প্রার্থী আত্মবিশ্বাসের সুরে বলেছেন, ‘‌বেগমকে আমি হারাবই।’‌ কিন্তু থেমে নেই তৃণমূল কংগ্রেস প্রার্থীও। তাই ১ এপ্রিল ভোটের আগে নন্দীগ্রামে ঘাঁটি গেড়েছেন তিনি। তৃণমূল কংগ্রেস প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌নন্দীগ্রাম আমার প্রাণের জায়গা। আমি চলে এসেছি এখানে। এখন এখানেই থাকব। ভোট করিয়ে তারপর যাব। আমি এখানে এক বছরের জন্য বাড়ি ভাড়া নিয়ে নিয়েছি। ২ মে’‌র পর নন্দীগ্রামের মানুষকে প্রণাম করতে আসব। এখানে আমার কালীঘাটের কুঁড়েঘরের মতোই একটা ঘর বানাব। যাকে রেপ্লিকা বলে। আমি তো চিরদিন বেঁচে থাকব না, কিন্তু মানুষ সেই ঘর দেখবে।’‌ তিনি বলেন যে সারা বিশ্বের মানুষ এসে দেখবেন নন্দীগ্রাম আন্দোলনের ভূমিকন্যা এখানে থাকতেন। 

নন্দীগ্রাম তাঁর কতটা কাছের তা বোঝা যায় আঘাত পাওয়ার পর প্লাস্টার পায়ে সেখানে যাওয়ার মধ্যে দিয়ে। সঙ্গী হুইল চেয়ার। এই বিষয়টি বোঝাতে তৃণমূল সুপ্রিমো বলেন, ‘‌নিজের নাম ভুলে যাব, কিন্তু নন্দীগ্রামকে কখনও ভুলব না। নন্দীগ্রামের মানুষ তো আমাকে ভালোবাসেন। বিহার, উত্তরপ্রদেশ থেকে গুন্ডা নিয়ে এসেছে নন্দীগ্রামে।’‌ ১ এপ্রিল এখানে হাইভোল্টেজ নির্বাচন। মুখ্যমন্ত্রী এখানে প্রচারে ঝড় তুলছেন। পাল্টা ঝড় তুলতে আসছেন অমিত শাহ এবং মিঠুন চক্রবর্তী।

তবে তিনি কেন নন্দীগ্রামে প্রার্থী হয়েছেন, তা স্পষ্ট করে দেন তৃণমূল নেত্রী। এদিন তিনি বলেন, ‘‌নন্দীগ্রামের মানুষজন যে লড়াই করেছেন তাকে সম্মান জানানো আমার কর্তব্য। তাই নন্দীগ্রামে প্রার্থী হয়েছি। নন্দীগ্রাম আমাকে ডেকেছিল। সেই ডাকে আমি সাড়া দিয়েছি।’‌ এখন দেখার ১ এপ্রিল ভোটপর্ব কেমন হয়।

বন্ধ করুন