বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > মানিকতলা বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

এই বিধানসভায় তৃণমূল কংগ্রেসে তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাধন পান্ডে। অন্যদিকে, বিজেপির হয়ে দাঁড়াচ্ছেন কল্যাণ চৌবে। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন রূপা বাগচি।

কলকাতা হল পশ্চিমবঙ্গের রাজধানী ও বৃহত্তম শহর। এই শহরটি হুগলি নদীর পূর্ব পাড়ে অবস্থিত। জনসংখ্যার হিসেবে বৃহত্তর কলকাতা ভারতের তৃতীয় সর্বাধিক জনবহুল মহানগর। সুতানুটি, ডিহি কলকাতা ও গোবিন্দপুর নামে তিনটি গ্রাম নিয়ে মূল কলকাতা শহরটি গড়ে ওঠে। সপ্তদশ শতাব্দীর শেষভাগ পর্যন্ত এই গ্রামগুলির শাসনকর্তা ছিলেন মুঘল সম্রাটের অধীনস্থ বাংলার নবাবেরা। ১৬৯০ সালে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি নবাবের কাছ থেকে বাংলায় বাণিজ্য সনদ লাভ করেছিল। এরপর কোম্পানি কলকাতায় একটি দুর্গবেষ্টিত বাণিজ্যকুঠি গড়ে তোলে। ১৭৫৬ সালে নবাব সিরাজদ্দৌলা কলকাতা জয় করেছিলেন। কিন্তু পরের বছরই কোম্পানি আবার শহরটি দখল করে নিয়েছিলেন। এর কয়েক দশকের মধ্যেই কোম্পানি বাংলায় যথেষ্ট প্রতিপত্তি অর্জন করেছিল। ১৭৯৩ সালে ‘নিজামৎ’ বা স্থানীয় শাসনের অবলুপ্তি ঘটিয়ে এই অঞ্চলে পূর্ণ সার্বভৌমত্ব কায়েম করেছিল।

মানিকতলা বিধানসভা কেন্দ্র কলকাতা জেলার একটি বিধানসভা কেন্দ্র। নির্বাচন কমিশনের আদেশ অনুযায়ী এই কেন্দ্রের সীমানা নির্ধারণ করা হয়। মানিকতলা বিধানসভা কেন্দ্র কলকাতা পৌরসংস্থার ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ৩১ ও ৩২ নম্বর ওয়ার্ডগুলি নিয়ে গঠিত হয়। মানিকতলা বিধানসভা কেন্দ্র কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের অংশ। ২০০৯ সালের সাধারণ নির্বাচনের আগে এটি কলকাতা উত্তর-পূর্ব লোকসভা কেন্দ্রের অংশ ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী সাধন পান্ডে জিতেছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭৩ হাজার ১৫৭৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএমের রাজীব মজুমদার। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৪৭ হাজার ৮৪৬৷ তৃণমূল প্রার্থী সাধন পান্ডে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের রাজীব মজুমদারকে ২৫ হাজার ৩১১ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল প্রার্থী সাধন পান্ডে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের রূপা বাগচিকে এই আসনে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন