বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > মোথাবাড়ি(পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের সাবিনা ইয়াসমিন

জয়ী তৃণমূলের সাবিনা ইয়াসমিন

মোথাবাড়ি বিধানসভা নির্বাচনে ৯৬,৩৯২ ভোট পেয়ে জয়ী তৃণমূলের সাবিনা ইয়াসমিন। অন্যদিকে বিজেপি প্রার্থী শ্যামচাঁদ ঘোষ ৪০,৪৩৬টি ভোট পেয়েছেন।

এই কেন্দ্রে এবারের তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাবিনা ইয়াসমিন। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন শ্যামচাঁদ ঘোষ। অন্য দিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের শেখ দুলাল।

মালদহ পশ্চিমবঙ্গের মালদহ বিভাগের একটি জেলা। ১৯৪৭ সালের ১৭ অগস্ট পুর্বতন মালদহ জেলার অংশবিশেষ নিয়ে মালদহ জেলা স্থাপিত হয়৷ জেলাটির জেলাসদর ইংরেজবাজার। মালদহ ও চাঁচল মহকুমা দু’‌টি নিয়ে মালদহ জেলা গঠিত। জেলাটির অবস্থান পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা থেকে ৩৪৭ কিলোমিটার উত্তরে৷ এই জেলার বিধানসভা আসনগুলি হল, হাবিবপুর, গাজোল, চাঁচল, হরিশচন্দ্রপুর, মালতীপুর, রতুয়া, মানিকচক, মালদহ, ইংরেজবাজার, মোথাবাড়ি, সুজাপুর, বৈষ্ণবনগর।

মোথাবাড়ি বিধানসভা কেন্দ্র মালদহ জেলার একটি বিধানসভা কেন্দ্র। কালিয়াচক বিধানসভা কেন্দ্র ২০১১ সাল পর্যন্ত অস্তিত্ব ছিল। এই কেন্দ্রটি ভেঙ্গে দু’‌টি নতুন নির্বাচন হয় মোথাবাড়ি বিধানসভা কেন্দ্র ও বৈষ্ণবনগর বিধানসভা কেন্দ্র।এই কেন্দ্রটি কালিয়াচক-২ সমষ্টি উন্নয়ন ব্লক, আলিনগর ও কালিয়াচক-১ গ্রাম পঞ্চায়েতগুলি কালিয়াচক-১ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। কালিয়াচক বিধানসভা কেন্দ্রটি মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী সাবিনা ইয়াসমিন জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬৯ হাজার ৮৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী নজরুল ইসলাম। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৩০ হাজার ৯১৫৷ কংগ্রেস প্রার্থী সাবিনা ইয়াসমিন তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস প্রার্থী নজরুল ইসলামকে ৩৮ হাজার ১৭৪ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সাবিনা ইয়াসমিন তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের নাইমুদ্দিন শেখকে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন