বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > মুকুলের ভোটে লড়া প্রায় পাকা, ২০ বছর পর ময়দানে নামতে চলেছেন রায়বাবু
বিজেপি–র সর্বভারতীয় সহ সভাপতি মুকুল রায়। ফাইল ছবি
বিজেপি–র সর্বভারতীয় সহ সভাপতি মুকুল রায়। ফাইল ছবি

মুকুলের ভোটে লড়া প্রায় পাকা, ২০ বছর পর ময়দানে নামতে চলেছেন রায়বাবু

  • সম্প্রতি বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে আলোচনায় দিলীপবাবুকে ভোটে না লড়ানোর সিদ্ধান্ত হয়েছে। কিন্তু ২ দশক পর মুকুল রায়কে ময়দানে নামতে হচ্ছেই। তাঁকে প্রার্থী করতে চলেছে দল।

বিধানসভা নির্বাচনে কি লড়বেন দিলীপ ঘোষ ও মুকুল রায়? রাজ্য বিজেপির ২ শীর্ষনেতার ভোটে লড়া নিয়ে গত কয়েকদিন ধরেই জল্পনার বাজার গরম। এর মধ্যে দিলীপবাবুর ভোটে লড়ার সম্ভাবনা একটু কমলেও মুকুল রায়ের প্রার্থীপদ প্রায় পাকা। এমনটাই খবর মিলছে বিজেপি সূত্রে। 

পশ্চিমবঙ্গের নির্বাচনী রণনীতির অংশ হিসাবে প্রথমে দিলীপবাবু ও মুকুলবাবুকে ভোটে না লড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল বিজেপি। কিন্তু পরে তার পরিবর্তন হয়। জেলায় জেলায় বিক্ষোভ দেখে দলীয় কর্মীদের বার্তা দিতে ২ মহারথীকে ভোটের ময়দানে নামানোর আলোচনা শুরু হয়। জানা যায়, বীরভূমের দুবরাজপুর কেন্দ্র থেকে ভোটে লড়বেন দিলীপবাবু। আর কৃষ্ণনগর দক্ষিণ থেকে ভোটে লড়বেন মুকুলবাবু। 

তবে সম্প্রতি বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে আলোচনায় দিলীপবাবুকে ভোটে না লড়ানোর সিদ্ধান্ত হয়েছে। কিন্তু ২ দশক পর মুকুল রায়কে ময়দানে নামতে হচ্ছেই। তাঁকে প্রার্থী করতে চলেছে দল। 

শেষবার ২০০১ সালে জগদ্দল থেকে বিধানসভা ভোটে লড়েছিলেন মুকুল রায়। হেরেছিলেন তিনি। তার পর থেকেই তাঁর ধূমকেতুসম উত্থান রাজ্য রাজনীতির আকাশে। বিধানসভা – লোকসভা পেরিয়ে সরাসরি রাজ্যসভার সাংসদ হন মুকুল। এবার ফের তাঁকে জনতার মাঝে প্রমাণ করতে হবে জনপ্রিয়তা।

রাজনৈতিক মহলের একাংশের মতে মুকুল রায়কে ভোটে লড়ানো বিজেপি শীর্ষনেতৃত্বের সুচতুর রণকৌশলের অংশ। তৃণমূল থেকে এসে রাতারাতি বিজেপির অত্যন্ত গুরুত্বপূর্ণ পদ পেয়েছেন মুকুল। বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ দখলের পরিকল্পনা করেই এই সিদ্ধান্ত নিয়েছেন নড্ডা, শাহরা। কিন্তু ভোটে আশানুরুপ ফল না হলে মুকুলকে সরানোর জন্য কোনও পোক্ত যুক্তি চাই তাদের। সেক্ষেত্রে রাজ্যে বিজেপি ক্ষমতায় আসতে না পারলে ও মুকুল রায় হারলে সেই যুক্তিতে তাঁকে পদ থেকে সরিয়ে দিতে পারে বিজেপি শীর্ষ নেতৃত্ব।

 

বন্ধ করুন