বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > মুরারই (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 : ৯৮ হাজার ভোটে জিতল তৃণমূল

বেলা সাড়ে তিনটের সময় প্রায় ২২ হাজার ভোটে এগিয়ে তৃণমূল কংগ্রেস। এই বিধানসভায় তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করেছেন মুসারাফ হোসেন। অন্য দিকে, বিজেপির হয়ে দাঁড়িয়েছেন দেবাশিস রায়। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়িয়েছেন কংগ্রেসের মহম্মদ আসিফ ইকবাল। রাতে পাওয়া খবর অনুযায়ী, ৯৮ হাজার ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী। শেষ পর্যন্ত ৯৮২৪৬ ভোটে তিনি জয়যুক্ত হন। 

বীরভূম জেলা হল এই রাজ্যের একটি প্রশাসনিক একক। জেলাটি বর্ধমান বিভাগের অন্তর্গত৷ এই জেলার সদর দফতর সিউড়ি শহরে অবস্থিত। বোলপুর, রামপুরহাট ও সাঁইথিয়া এই জেলার অপর তিনটি প্রধান শহর। বীরভূম জেলার পশ্চিমে ঝাড়খণ্ডের জামতাড়া, দুমকা ও পাকুড় জেলা ও অপর তিনদিকে মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান জেলা অবস্থিত।

বীরভূমকে বলা হয় ‘‌রাঙামাটির দেশ‌। এই জেলার ভূ-সংস্থান ও সাংস্কৃতিক ঐতিহ্য পশ্চিমবঙ্গের অন্যান্য জেলার তুলনায় একটু আলাদা। জেলাটির পশ্চিমাঞ্চল ছোটোনাগপুর মালভূমির অন্তর্গত ঝোপঝাড়ে পরিপূর্ণ একটি এলাকা। এই অঞ্চলটি পশ্চিমদিক থেকে ক্রমশ ঢালু হয়ে নেমে এসে মিশেছে পূর্বদিকের পলিগঠিত উর্বর কৃষিজমিতে।

এই বিধানসভা কেন্দ্রটি মুরারই-১ সমষ্টি উন্নয়ন ব্লক, আমডোল, জাজিগ্রাম, মিত্রপুর, বিপ্র নন্দীগ্রাম, পাইকর-১ ও পাইকর-২ গ্রাম পঞ্চায়েতগুলি মুরারই-২ সমষ্টি উন্নয়ন ব্লকগুলির অন্তর্গত। মুরারই বিধানসভা কেন্দ্রটি বীরভূম লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুর রহমান জিতেছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯৪ হাজার ৬৬১৷ দ্বিতীয় স্থানে ছিলেন কংগ্রেসের আলি মোর্তাজা খান। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৯৪ হাজার ৩৮১৷ তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুর রহমান তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের আলি মোর্তাজা খানকে ২৮০ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের নুর আলম চৌধুরী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের ডা. মহম্মদ কামের এলাহিকে পরাজিত করেছিলেন।

২০০৬ ও ২০০১ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের ডা. মহম্মদ কামের এলাহি মুরারই কেন্দ্র থেকে জয়ী হযেছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস—তৃণমূল কংগ্রেসের ডা. মোতাহার হোসেনকে পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে কংগ্রেসের ডা. মোতাহার হোসেন সিপিআইএমের মোয়াজ্জেম হোসেন, ১৯৯১ ও ১৯৮৭ সালে সিপিআইএমের দুর্গাদাস ঘোষ, ১৯৮২ সালে সিপিআইএমের মতিউর রহমান ও ১৯৭৭ সালে সিপিআইএমের বাজল আহমেদকে পরাজিত করেছিলেন তিনি। ১৯৭২ সালে কংগ্রেসের ডা. মোতাহার হোসেন এই আসনে জিতেছিলেন। তার আগে ১৯৭১ ও ১৯৬৯ সালে এসইউসি’‌র বাজল আহমেদ দু’‌বার এই আসনে জিতেছিলেন। ১৯৬৭ সালের নির্বাচনে এই আসনে নির্দলের বি. আহমেদ জয়লাভ করেছিলেন। ১৯৬২ সালে আরএসপি’‌র শামসুদ্দিন আহমেদ এখানে জিতেছিলেন। ১৯৫৭ সালে মুরারই আসনটি ছিল না। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচন কেএমপিপি’‌র জগেন্দ্রনারায়ণ দাস জিতেছিলেন।

বন্ধ করুন