বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > নন্দীগ্রাম বিধানসভার ভোটের ফলাফল 2021: মমতা নয়, জয়ী শুভেন্দু, ঘোষণা কমিশনের
মমতা এবং শুভেন্দু। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
মমতা এবং শুভেন্দু। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

নন্দীগ্রাম বিধানসভার ভোটের ফলাফল 2021: মমতা নয়, জয়ী শুভেন্দু, ঘোষণা কমিশনের

  • নন্দীগ্রাম বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

ভোটের ফলাফল আপডেট :

রাত ১১ টা ৫ মিনিটে নির্বাচন কমিশনের আপডেট অনুযায়ী, ১৭ রাউন্ড গণনা শেষে নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীর প্রাপ্ত ভোট ১০৯,৬৭৩। মমতা বন্দ্যোপাধ্যায় পেয়েছেন ১০৭,৯৩৭। 

রাত ১০ টা ৫০ মিনিট পর্যন্ত নির্বাচন কমিশনের তখ্য অনুযায়ী, ১০৩,৫৭১ ভোট পেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ৮২০ ভোটে পিছিয়ে আছেন বিজেপি প্রার্থী অধিকারী।

প্রাথমিকভাবে সংবাদসংস্থা এএনআই জানিয়েছিল, ১,২০০ ভোট জিতেছেন মমতা। কিন্তু পরে বিজেপির তরফে দাবি করা হয়, শুভেন্দু জিতেছেন। তা নিয়ে মমতা জাানান, কিছু অনিয়ম হয়েছে। আদালতে যাওয়ারও হুঁশিয়ারি দেন তিনি। তারইমধ্যে তৃণমূলের তরফে জানানো হয়, এখনও নন্দীগ্রামে গণনা চলছে।

শেষ ওভারে গড়াল মমতা বন্দ্যোপাধ্যায় বনাম শুভেন্দু অধিকারীর লড়াই। ১৬ রাউন্ডের শেষে মাত্র ছ'ভোটে পিছিয়ে আছেন মমতা। আর এক রাউন্ড গণনা বাকি।

১৫ রাউন্ডের শেষে ৩,৮০০ ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়।

১২ রাউন্ড শেষে ৩,৩২৭ ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়।

নন্দীগ্রামে এগিয়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়।  তাঁর লিড ১,৪২৭ ভোট।

ষষ্ঠ রাউন্ডের শেষে আবারও লিড বাড়িয়ে নিলেন বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী। আপাতত ৭,২৩৭ ভোটে পিছিয়ে তৃণমূল প্রার্থী মমতা। 

পঞ্চম রাউন্ডের শেষে ৩,৬৮৬ ভোটে এগিয়ে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী। তবে কমেছে শুভেন্দুর লিড। ব্যবধান কমিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃতীয় রাউন্ড শেষে ৭,২৮৭ ভোটে এগিয়ে শুভেন্দু অধিকারী। আরও বাড়ালেন লিড।

সকাল ৯ টা ৪৫ মিনিট : দ্বিতীয় রাউন্ডে লিড বাড়ালেন শুভেন্দু অধিকারী। ৪,৫০০-এর বেশি ভোটে এগিয়ে শুভেন্দু। 

সকাল ৯ টা ২০ মিনিট : প্রথম রাউন্ডে এগিয়ে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী। পিছিয়ে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। লিড ১,৪৯৭ ভোটের।

একনজরে নন্দীগ্রাম বিধানসভা :

এবারে যুযুধান দুই শিবিরের হেভিওয়েটদের সম্মুখসমর প্রত্যক্ষ করেছে নন্দীগ্রাম। ‘‌হাইভোল্টেজ’‌ নন্দীগ্রামে এবার তৃণমূল কংগ্রেসের প্রার্থী মমতা বন্দোপাধ্যায়। আর বিজেপির প্রার্থী শুভেন্দু অধিকারী। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়িয়েছেন সিপিএম প্রার্থী মীনাক্ষী মুখোপাধ্যায়। সবমিলিয়ে পারদ চড়ছে নন্দীগ্রামের।

মেদিনীপুর বিভাগের একটি জেলা পূর্ব মেদিনীপুর। এই জেলার উত্তরে পশ্চিম মেদিনীপুর ও হাওড়া জেলা রয়েছে। পূর্বে হুগলি নদী ও দক্ষিণ ২৪ পরগনা জেলা আর দক্ষিণে বঙ্গোপসাগর ও পশ্চিমে পশ্চিম মেদিনীপুর ও ওড়িশা রাজ্য অবস্থিত। নন্দীগ্রাম এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। 

এই রাজ্যের রাজনৈতিক ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান হয়ে রয়েছ নন্দীগ্রাম। কারণ দীর্ঘ বাম জামানার অবসান ঘটিয়ে পরিবর্তনের সরকার আনার অনুঘটক হিসেবে কাজ করেছিল এই নন্দীগ্রামই৷ গত ১০ বছরেরও বেশি সময় ধরে তৃণমূল সু্প্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সৈনিক হয়ে নন্দীগ্রামে ছিলেন শুভেন্দু অধিকারী। তিনিই এবার বিজেপিতে যোগ দিয়ে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন একদা তাঁর দলনেত্রী মমতা বন্দোপাধ্যায়কে৷ সেই চ্যালেঞ্জ গ্রহণ করে পালটা হুংকারও ছেড়েছেন মমতা৷ ভবানীপুর ছেড়ে নন্দীগ্রামে লড়ার সিদ্ধান্ত নিয়ে নিজের আত্মবিশ্বাসকেই প্রাধান্য দিয়েছেন তৃণমূল সুপ্রিমো। প্রার্থী তালিকা প্রকাশের পর নন্দীগ্রামে পৌঁছে যান মমতা৷

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৎকালীন তৃণমূল প্রার্থী শুভেন্দু অধিকারী জয়ী হয়েছিলেন৷ এবার তিনি বিজেপিতে যোগদান করেন। সে বছর তাঁর প্রাপ্ত ভোট ছিল ১৩৪,৬২৩৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিআইয়ের আবদুল কবির শেখ। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৫৩,৩৯৩৷ তৎকালীন তৃণমূল প্রার্থী শুভেন্দু অধিকারী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইয়ের আবদুল কবির শেখকে ৮১,২৩০ ভোটে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন