বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > নয়াগ্রাম বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
আগামী ২৭ মার্চ প্রথম দফায় নয়াগ্রামে ভোট হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)
আগামী ২৭ মার্চ প্রথম দফায় নয়াগ্রামে ভোট হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

নয়াগ্রাম বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • আগামী ২৭ মার্চ প্রথম দফায় নয়াগ্রামে ভোট হবে।

নয়াগ্রাম বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন দুলাল মুর্মু। এই আসনে তাঁর বিরুদ্ধে লড়ছেন বিজেপির বকুল মুর্মু। বিধানসভা কেন্দ্রটি তফসিলি উপজাতির জন্য সংরক্ষিত। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের হরিপদ সোরেন।

নয়াগ্রাম ঝাড়গ্রাম জেলার একটি বিধানসভা কেন্দ্র। বনপাহাড়ির বনভূমির সৌন্দর্য এবং বেলপাহাড়ি পাহাড়ের জন্য বিখ্যাত। জেলার উত্তরে কাকরাঝোড় এবং দক্ষিণে সুবর্ণরেখা নদী বইছে। এই জেলা পর্যটকদের জন্য একটি প্রিয় গন্তব্য। আগামী ২৭ মার্চ প্রথম দফায় নয়াগ্রামে ভোট হবে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে দুলাল এই আসনে জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯৮,৩৯৫৷ দ্বিতীয় স্থানে ছিলেন বিজেপির বকুল মুর্মু৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৫৫,১৪০৷ বকুল মুর্মুকে ৪৩,২৫৫ ভোটে পরাজিত করেছিলেন। এবারও এই আসনে টক্কর দুই যুযুধান শিবিরের নেতা দুলাল—বকুলের। শেষপর্যন্ত কে জেতেন, তা অবশ্য বলবে ২ ‌মে। ২০১১ সালের বিধানসভায় দুলাল জিতেছিলেন। হারিয়েছিলেন দু'বারের বিধায়ক সিপিআইএমের ভূতনাথ সোরেনকে। ২০০১ ও ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে ভূতনাথ নয়াগ্রাম বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ২০০৬ সালে তৃণমূল কংগ্রেসের শুনারাম মাহালিকে পরাজিত করেছিলেন। ২০০১ সালে জেএমএমের মঙ্গল হাঁসদাকে পরাজিত করেছিলেন ভূতনাথ। ১৯৯৬ সালে সিপিআইএমের সুভাষচন্দ্র সোরেন কংগ্রেসের মধুসূদন সোরেনকে পরাজিত করেছিলেন। সিপিআইএমের অনন্ত সোরেন ১৯৯১ সালে ঝাড়খণ্ড পার্টির বিষ্ণু সোরেন, ১৯৮৭ সালে কংগ্রেসের দশরথি সোরেন ও ১৯৮২ সালে নির্দলের লিবাচাঁদ টুডুকে পরাজিত করেন। ১৯৭৭ সালে সিপিআইএমের বুদ্ধদেব সিং জনতা পার্টির সুবোধ হাঁসদাকে ওই কেন্দ্র থেকে পরাজিত করেছিলেন। ১৯৭১—৭২ সালে কংগ্রেসের দশরথি সোরেন ওই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৭ ও ১৯৬৯ সালে বাংলা কংগ্রেসের জাগরতি হাঁসদা নয়াগ্রাম থেকে জয়ী হয়েছিলেন। ১৯৬২ সালে কংগ্রেসের দেবেন্দ্রনাথ হাঁসদা নয়াগ্রাম কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তার আগে নয়াগ্রাম কেন্দ্রে কোনও আসন ছিল না।

বন্ধ করুন