বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > পলাশিপাড়া বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
২২ এপ্রিল পলাশিপাড়ায় ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)
২২ এপ্রিল পলাশিপাড়ায় ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)

পলাশিপাড়া বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ২২ এপ্রিল পলাশিপাড়ায় ভোটগ্রহণ।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন মানিক ভট্টাচার্য। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন বিভাষচন্দ্র মণ্ডল। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের এস এম সাদি।

পলাশি হল নদিয়া জেলার সদর শহর কৃষ্ণনগরের প্রায় ৫০ কিলোমিটার উত্তরে ভাগীরথী নদীর তীরে অবস্থিত একটি গ্রাম (অধুনা টাউন)। ১৭৫৭ সালে এই গ্রামেই বিখ্যাত পলাশি যুদ্ধ হয়েছিল। বর্তমানে পলাশি একটি গ্রাম পঞ্চায়েত ও বাণিজ্যকেন্দ্র। পলাশির কাছাকাছি উল্লেখযোগ্য শহর মুর্শিদাবাদের বেলডাঙা।

১৭৫৭ সালের ২৩ জুন পলাশির আমবাগানে মুর্শিদাবাদের নবাব সিরাজদ্দৌলার সঙ্গে রবার্ট ক্লাইভের নেতৃত্বাধীন ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির যুদ্ধ হয়েছিল। এই যুদ্ধ পলাশির যুদ্ধ নামে পরিচিত। এই যুদ্ধে জয়লাভ করে ইংরেজরা আস্তে আস্তে সারা ভারতে নিজেদের আধিপত্য বিস্তার করতে শুরু করেছিল। পলাশির যুদ্ধই পলাশি গ্রামকে ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ করে তুলেছিল। ইংরেজ রাজত্বে পলাশি বাংলা প্রদেশের (অধুনা পশ্চিমবঙ্গের) নদিয়া জেলার অন্তর্ভুক্ত হয়েছিল। যুদ্ধের স্মৃতিতে পলাশিতে একটি স্তম্ভ প্রতিস্থাপন করা হয় যা পলাশি মনুমেন্ট নামে পরিচিত। ১৯৯৮ সালে স্থানীয় চিনিকলের মালিক খৈতান গোষ্ঠী এই গ্রামের নাম পালটে ‘‌খৈতান নগর’‌ রাখার চেষ্টা করেছিল। কিন্তু স্থানীয় সংবাদপত্র ও বুদ্ধিজীবীরা এর প্রতিবাদ জানালে তারা সেই পরিকল্পনা ত্যাগ করতে বাধ্য হয়েছিল।

পলাশিপাড়া নদিয়া জেলার একটি বিধানসভা কেন্দ্র। এটি কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। ২০১৬ সালে এই কেন্দ্রে জিতেছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী তাপসকুমার সাহা। জয়ের মার্জিন ছিল ৫ হাজার ৫৫৯ ভোটের। পলাশিপাড়া বিধানসভা হল কৃষ্ণনগর লোকসভার অন্তর্গত। 

বন্ধ করুন