বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > পানিহাটি বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
১৭ এপ্রিল পানিহাটিতে ভোটগ্রহণ। (নিজস্ব ছবি) 
১৭ এপ্রিল পানিহাটিতে ভোটগ্রহণ। (নিজস্ব ছবি) 

পানিহাটি বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ১৭ এপ্রিল পানিহাটিতে ভোটগ্রহণ।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন নির্মল ঘোষ। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন সন্ময় বন্দোপাধ্যায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের তাপস মজুমদার।

উত্তর ২৪ পরগণা জেলা পশ্চিমবঙ্গের কলকাতা শহরের উত্তরপূর্ব দিকের একটি জেলা। জেলাটি প্রেসিডেন্সি বিভাগের অন্তর্ভুক্ত। ১৯৮৩ সালে ডঃ অশোক মিত্রের প্রশাসনিক সংস্কার কমিটি এই জেলাকে বিভাজনের সুপারিশ করেছিল। ১৯৮৬ সালের ১ মার্চ চব্বিশ পরগনা জেলাটিকে দু’‌ভাগ করে ওই জেলার উত্তরাংশ নিয়ে উত্তর ২৪ পরগনা জেলা স্থাপন করা হয়৷ এর প্রশাসনিক ভবন ও সদর দফতর বারাসত শহরে অবস্থিত৷

পানিহাটি বিধানসভা কেন্দ্র হল উত্তর ২৪ পরগনা জেলার একটি বিধানসভা কেন্দ্র। সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ১১১ নম্বর পানিহাটি বিধানসভা কেন্দ্রটি ১ থেকে ১৪, ১৬, ১৭ এবং ২২ থেকে ৩৪ ওয়ার্ডগুলি পানিহাটি পুরসভার অন্তর্গত। পানিহাটি বিধানসভা কেন্দ্রটি ১৬ নম্বর দমদম লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী নির্মল ঘোষ জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭৩,৫৪৫৷ দ্বিতীয় স্থানে ছিলেন কংগ্রেস প্রার্থী সন্ময় বন্দোপাধ্যায়। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭০ হাজার ৫৪৫৷ তৃণমূল কংগ্রেস প্রার্থী নির্মল ঘোষ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থী সন্ময় বন্দোপাধ্যায়কে ৩ হাজার ৩০ ভোটে পরাজিত করেন।

২০১১ সালের নির্বাচনে, তৃণমূল কংগ্রেসের নির্মল ঘোষ তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের অহিভূষণ চক্রবর্তীকে পরাজিত করেন। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের গোপালকৃষ্ণ ভট্টাচার্য পানিহাটি বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হন। তৃণমূল কংগ্রেসের নির্মল ঘোষকে পরাজিত করেন তিনি। ২০০১ সালে তৃণমূল কংগ্রেসের নির্মল ঘোষ সিপিআইএমের কমল সেনগুপ্ত বসুকে পরাজিত করেন। ১৯৯৬ সালে কংগ্রেসের নির্মল ঘোষ সিপিআইএমের তানিয়া চক্রবর্তীকে এই আসনে পরাজিত করেন। ১৯৯১ সালে সিপিআইএমের তানিয়া চক্রবর্তী কংগ্রেস নির্মল ঘোষকে এই আসনে হারিয়েছিলেন। ১৯৮৭ ও ১৯৮২ সালে সিপিআইএমের গোপালকৃষ্ণ ভট্টাচার্য তপন চট্টোপাধ্যায়কে পরাজিত করেন। ১৯৭৭ সালে জনতা পার্টির সন্মথনাথ ঘোষকে পরাজিত করেন গোপালকৃষ্ণ।

বন্ধ করুন