বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > পাঁশকুড়া পূর্ব (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল: জিতলেন তৃণমূলের বিপ্লব রায়
পাঁশকুড়া পূর্ব বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
পাঁশকুড়া পূর্ব বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

পাঁশকুড়া পূর্ব (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল: জিতলেন তৃণমূলের বিপ্লব রায়

  • পাঁশকুড়া পূর্ব বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

এই আসনে তৃণমূল প্রার্থী বিপ্লব রায় চৌধুরী প্রায় ৪৬ শতাংশ ভোট পেয়ে জয়ী। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির দেবব্রত পট্টনায়েক পেয়েছেন ৪১.১১ শতাংশ ভোট।

এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেস প্রার্থী হলেন বিপ্লব রায়চৌধুরী। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী দেবব্রত পট্টনায়ক। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএম প্রার্থী শেখ ইব্রাহিম আলি।

মেদিনীপুর বিভাগের একটি জেলা পূর্ব মেদিনীপুর। এই জেলার উত্তরে হাওড়া জেলা রয়েছে। পূর্বে হুগলি নদী ও দক্ষিণ ২৪ পরগনা জেলা। আরও দক্ষিণে বঙ্গোপসাগর এবং পশ্চিমে পশ্চিম মেদিনীপুর ও ওড়িশা অবস্থিত। তমলুক এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। আগামী ১ এপ্রিল তমলুকে ভোটগ্রহণ হবে। পাঁশকুড়া পূর্ব এই জেলার একটি বিধানসভা কেন্দ্র। 

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে সিপিআইএম প্রার্থী শেখ ইব্রাহিম আলি জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৫,৩৩৪৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী বিপ্লব রায়চৌধুরী৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৮০,৫৬৭৷ সিপিআইএম প্রার্থী শেখ ইব্রাহিম আলি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী বিপ্লব রায়চৌধুরীকে ৪,৭৬৭ ভোটে পরাজিত করেন।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএম প্রার্থী অমিয়কুমার সাহু পাঁশকুড়া পূর্ব কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি তৃণমূল কংগ্রেসের বিপ্লব রায়চৌধুরীকে পরাজিত করেছিলেন। ২০০১ ও ১৯৯৬ সালে কংগ্রেস প্রার্থী বিপ্লব রায়চৌধুরী সিপিআইএমের শিশির সরকারকে পরাজিত করেছিলেন। ১৯৯১ সালে এই আসন জিতেছিলেন বামপ্রার্থী শিশির সরকার। তিনি কংগ্রেসের বিপ্লব রায়চৌধুরীকে সেবার পরাজিত করেছিলেন।১৯৮৭ সালে এই আসনে সিপিএমের শিবরাম বসু, কংগ্রেসের রবীন্দ্র বাগকে পরাজিত করেছিলেন।১৯৮২ সালে নির্দল জনতা পার্টির স্বদেশরঞ্জন মাজি আইসিএসের বিপ্লব রায়চৌধুরীকে পরাজিত করেছিলেন। তাছাড়াও ১৯৭৭ সালে ফরওয়ার্ড ব্লকের অধীরকুমার চট্টোপাধ্যায়কে এই আসনেই পরাজিত করেছিলেন স্বদেশ।

১৯৬৭, ১৯৬৯, ১৯৭১ ও ১৯৭২ সালে সিপিআইয়ের গীতা মুখোপাধ্যায় ধারাবাহিকভাবে পাঁশকুড়া পূর্ব কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তিনি ১৯৭২ সালে ফরোয়ার্ড ব্লকের অমরপ্রসাদ চক্রবর্তী, ১৯৭১ সালে বাংলা কংগ্রেসের বীরভদ্র গৌরী, ১৯৬৯ সালে কংগ্রেসের শ্যামদাস ভট্টাচার্য ও ১৯৬৭ সালে কংগ্রেসের সতীশচন্দ্র সামন্তকে পরাজিত করেছিলেন। ১৯৫৭ ও ১৯৬২ সালে কংগ্রেসের রজানীকান্ত প্রামাণিক পাঁশকুড়া পূর্ব থেকে জয়ী হয়েছিলেন। ১৯৫১ সালে প্র থম নির্বাচনে পাঁশকুড়া কেন্দ্রে দু’‌টি আসন ছিল - পাঁশকুড়া উত্তর ও পাঁশকুড়া দক্ষিণ। কংগ্রেসের রজনীকান্ত প্রামাণিক পাঁশকুড়া উত্তর থেকে জয়ী হয়েছিলেন। আর কংগ্রেসের শ্যামা ভট্টাচার্য পাঁশকুড়া দক্ষিণ থেকে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন